ঢাকা | মে ১৯, ২০২৪ - ৫:১৮ পূর্বাহ্ন

দেড়শ আদিবাসী শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দেবে আসাউস

  • আপডেট: Friday, July 29, 2022 - 11:30 pm

 

স্টাফ রিপোর্টার: আদিবাসী শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে জনশক্তিতে পরিণত করার কর্মসূচি হাতে নিয়েছে আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থা (আসাউস)। প্রাথমিকভাবে আদিবাসী শিক্ষার্থী ও বেকারদের কম্পিউটার পরিচালনা এবং তথ্য ও প্রযুক্তির বিষয়ে মৌলিক প্রশিক্ষণ দেয়া হবে।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থার এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুক্রবার সংস্থাটির নিজস্ব কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির প্রতিষ্ঠাতা পরিচালক দেবাশিষ প্রামানিক দেবু। তিনি বলেন, আদিবাসীদের জনশক্তিতে পরিণত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশে বেকার জনগোষ্ঠীর সংখ্যা কম না। সাথে আদিবাসী বেকারও রয়েছে। প্রত্যন্ত অঞ্চলের আদিবাসী শিক্ষার্থীরা সে সুযোগ পাচ্ছে না। আমরা যদি তাদের কম্পিউটারসহ তথ্য ও প্রযুক্তির প্রশিক্ষণ দিতে পারি তাহলে তাদের কর্মসংস্থানেরও ব্যাপক সুযোগ সৃষ্টি হবে। শুধু প্রয়োজন দক্ষতা। কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচি দক্ষ ও প্রশিক্ষিত হতে তাদেও তৈরি করবে। এতে আদিবাসী শিক্ষার্থী ও বেকার কর্মসংস্থানের সুযোগ হবে।

আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থার সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, সংস্থার সহসভাপতি অসিত পাল, সহসাধারণ সম্পাদক শুক্লা সরকার, কোষাধাক্ষ্য সুকুমার রবিদাশ, সংস্থার সদস্য আবিদা সুলতানা, মমতাজ আরা বাবলী, সিতানাথ বণিক প্রমুখ।