ঢাকা | মে ৩০, ২০২৪ - ১০:১৫ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে তৃতীয় রাজনৈতিক দল ‘ফরোয়ার্ড’-এর আত্মপ্রকাশ

  • আপডেট: Thursday, July 28, 2022 - 2:19 pm

অনলাইন ডেস্ক: রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির সাবেকদের নিয়ে যুক্তরাষ্ট্রে তৃতীয় রাজনৈতিক দল ‘ফরোয়ার্ড’-এর আত্মপ্রকাশ হলো। স্থানীয় সময় বুধবার ( ২৭ জুলাই) দলটি আত্মপ্রকাশ করে।

যুক্তরাষ্ট্রের দ্বি-দলীয় পদ্ধতির বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি হয়ে ওঠার প্রত্যাশা নিয়ে আত্মপ্রকাশ করেছে নতুন দল ‘ফরোয়ার্ড’।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির কয়েক ডজন সাবেক নেতা বুধবার জাতীয় পর্যায়ের এই রাজনৈতিক দলের ঘোষণা দেন।

তারা বলছেন, যুক্তরাষ্ট্রের অকার্যকর দ্বি-দলীয় পদ্ধতি নিয়ে লাখ লাখ ভোটারের হতাশা কাটাতেই এ নতুন দলের উদ্যোগ।

প্রাথমিকভাবে সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী অ্যান্ড্রু ইয়াং এবং নিউ জার্সির সাবেক রিপাবলিকান গভর্নর ক্রিস্টিন টড হুইটম্যান এ দলের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন।

দলটির নেতারা দলের কার্যক্রম শুরু এবং সমর্থন আদায়ে এই শরৎকালে দেশটির দুই ডজন শহরে ধারাবাহিক কর্মসূচি দেবেন। আর আগামী ২৪ সেপ্টেম্বর হিউস্টনে আনুষ্ঠানিকভাবে দলের লঞ্চ করা হবে। আগামী গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের বড় কোনো শহরে দলের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

ফরোয়ার্ডের লক্ষ্য ২০২৩ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের ৩০টি রাজ্যে এবং ২০২৪ সালের শেষের দিকে ৫০টি রাজ্যে নিবন্ধন পাওয়া। দলটি চাইছে, ২০২৪ সালের রাষ্ট্রপতি এবং কংগ্রেসের নির্বাচনে অংশ নিতে।

ইতিহাস বলে, এর আগে তৃতীয় পক্ষ যুক্তরাষ্ট্রের দ্বি-দলীয় ব্যবস্থায় তেমন কোন প্রভাব ফেলতে পারেনি। তবে মাঝে মাঝে তারা প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে পারে। বিশ্লেষকরা বলছেন যে গ্রিন পার্টির রালফ নাদের ২০০০ সালে জর্জ ডব্লিউ বুশকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী করতে ভূমিকা রেখেছিলেন।

সূত্র: গার্ডিয়ান