ঢাকা | মে ৩০, ২০২৪ - ৯:১৭ পূর্বাহ্ন

আত্মবিশ্বাস কমছে ক্রেতাদের, যুক্তরাষ্ট্রে কী মন্দা আসন্ন?

  • আপডেট: Thursday, July 28, 2022 - 11:50 am

অনলাইন ডেস্ক: আবারও অস্বাভাবিকভাবে সুদের হার বাড়িয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক। মূল্যস্ফীতির লাগাম টানতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ জানিয়েছে, ০.৭৫ পার্সেন্ট পয়েন্ট বাড়ানো হয়েছে, সবমিলিয়ে ২.২৫ শতাংশ থেকে ২.৫০ শতাংশ বেড়েছে ‍সুদের হার।

চলতি বছরের মার্চ মাস থেকেই যুক্তরাষ্ট্রে বেড়ে চলেছে পণ্যের দাম। এ কারণেই কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতি স্থিতিশীল রাখতে এবং মূল্যস্ফীতির লাগাম টানার চেষ্টা করছে।

তবে অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞের শঙ্কা, সুদের হার বাড়িয়ে সুবিধা করা যাবে না, অর্থনৈতিক মন্দার দিকে আগাচ্ছে মার্কিন মুলুক। আইএফও চলমান বৈশ্বি অর্থনৈতিক সঙ্কটের বিষয়ে সতর্ক করে বলেছে, বিশ্বের অনেক বড় অর্থনীতির দেশে মন্দা দেখা দিতে পারে।

সাম্প্রতিক রিপোর্ট বলছে, মার্কিন ক্রেতাদের আত্মবিশ্বাস বা আস্থা কমছে, আবাসন মার্কেটের গতিও ধীর এবং সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেকারত্ব।

এক সংবাদ সম্মেলনে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েলও অর্থনীতির একটা বড় অংশ ধীর গতিতে আগাচ্ছে বলে তিনি অবহিত আছেন বলে স্বীকার করেছেন। তারপরও ঝুঁকি নিয়েই সুদের হার বাড়ানো হয়েছে।

তিনি বলেন, ‘মূল্যের স্থিতিশীল অবস্থা ছাড়া কোনো কিছুই কাজ করবে না। আমাদের মুদ্রাস্ফীতি কমানোর দিকে নজর দেওয়া প্রয়োজন, এটা ছাড়া আমাদের আর কিছুই করার নেই।’

গত মাসে যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতির হার ছিল ৯.১ শতাংশ। ফলে বেড়েছে গ্যাসোলিন, খাদ্য এবং আবাসনের খরচ।

সূত্র: বিবিসি

সোনালী/জগদীশ রবিদাস