ঢাকা | মে ৩০, ২০২৪ - ১:৪৫ অপরাহ্ন

আঁচা পোকার আক্রমণে ক্ষতিগ্রস্থ কৃষকরা

  • আপডেট: Wednesday, July 27, 2022 - 10:42 pm

 

চারঘাট প্রতিনিধি: চারঘাটে আঁচা পোকার আক্রমণে অতিষ্ট কৃষকরা। চারঘাট উপজেলার বিভিন্ন মাঠে পাট ক্ষেতে আঁচা পোকার ব্যাপক আক্রমণ হওয়ায় মাঠে পাটের পাতা খেয়ে একেবারে ঝাঁটা করে দিয়েছে । এতে চরমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে কৃষকরা।

পাট ক্ষেতে আঁচা পোকার আক্রমন শুরু হয় আষাঢ় মাসের মাঝামাঝি থেকে। বর্তমানে পাটের পাতা খাওয়া শেষ করে বাড়ির আঙ্গিনায় লাগানো শাক সবজীসহ বিভিন্ন ফল মুলের পাতা খেয়ে নাশ করে ফেলছে ।

এমনকি মানুষের বাড়ি ঘরে ঢুকে রাতের ঘুমও হারাম করে দিচ্ছে অনেকেরই। এদিকে ক্ষেতে পাট কাটতে গিয়ে দিন মজুররা আঁচা পোকার অত্যাচারে অতিষ্ঠ।
উপজেলার পলাশবাড়ি গ্রামের দিনমজুর কামাল বলেন, পাট কাটতে গিয়ে আঁচা পোকার অত্যাচারে কাজের চরম ব্যাঘাত ঘটছে। শুধু তাই নয় আঁচা পোকা শরীরে পড়লে এক প্রকার ঘা হয়ে যাচ্ছে। যার কারনে দিন মজুররাও পাট কাটা কাজ করতে ভয় পাচ্ছে।

চলতি বছর বর্ষা মোসুমে বৃষ্টি না হওয়ায় এই পোকার আক্রমন ব্যাপকহারে বৃদ্ধি- পাচ্ছে রলে ধারনা করছেন কৃষকরা। একতো বর্ষা মৌসুমে বৃষ্টি নাই, পাট জাগ দিতে পানি পাচ্ছেনা কৃষকরা। তারপর পাট কাটতে দিনমজুরদের কারনে হিম শিম খাচ্ছে কৃষকরা।

এ ব্যাপারে জানতে চাইলে চারঘাচ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন নাহার বলেন, উপজেলার মাঠ জুড়েই আঁচা পোকার ব্যাপক আক্রমন দেখা দিয়েছে। কিন্তু প্রাকৃতিক ভাবেই এই পোকার আক্রমন, তাই একে দমন করতে হলে বিষ প্রয়োগ করতে হবে। তিনি বলেন অনাবৃষ্টির কারনে এই পোকা দেখা দিয়েছে, বৃষ্টি হলেই এগুলো শেষ হয়ে যাবে বলে তিনি জানান।