ঢাকা | মে ২২, ২০২৪ - ১১:২৬ অপরাহ্ন

রাবিতেও ভর্তি পরীক্ষা দিলেন ৫৫ বছর বয়সী বেলায়েত

  • আপডেট: Tuesday, July 26, 2022 - 2:06 pm

অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) ভর্তি পরীক্ষা দিয়েছেন গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড গ্রামের ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ।

এবারের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় তিনিই দেশের সবচেয়ে প্রবীণ পরীক্ষার্থী। মঙ্গলবার তিনি ‘এ ইউনিটের’ পরীক্ষায় অংশ নেন। তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পড়তে চান।

জানা যায়, পারিবারিক অস্বচ্ছলতার কারণে খুব অল্প বয়সেই সংসারের হাল ধরতে হয়েছিল বেলায়েতকে। তাই বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন থাকলেও পূরণ করতে পারেননি। ভেবেছিলেন, সন্তানরা তার সেই স্বপ্ন পূরণ করবেন। কিন্তু তিন সন্তানের কেউই তা করতে পারেননি। তাই সিদ্ধান্ত নেন নিজেই বিশ্ববিদ্যালয়ে পড়বেন।

বেলায়েত শেখ ২০১৯ সালে রাজধানীর বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। এরপর চলতি বছর তিনি এইচএসসি (ভোকেশনাল) পাস করেন।

বেলায়েত জানান, ১৯৬৮ সালে তার জন্ম। অভাবের কারণে ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষা দিতে পারেননি। পরে পড়াশোনা বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, ‘আমার ছেলেরা ফেসবুক দেখে পরীক্ষা দেয়। আমি বই পড়ে তাদের পাশে বসেই পরীক্ষা দিয়েছি। তাদের চেয়ে আমার পরীক্ষার রেজাল্ট ভাল হয়েছে। তবে আমার মেয়ে খুব মেধাবী ছিলো। কিন্তু তিন ছেলে মেয়ের কেউই পড়াশোনা শেষ করতে পারেনি।’

সোনালী/জেআর