ঢাকা | মে ২১, ২০২৪ - ৬:২৬ পূর্বাহ্ন

শিরোনাম

ভালো পরীক্ষা দিয়েছেন বেলায়েত

  • আপডেট: Tuesday, July 26, 2022 - 11:44 pm

বিশ^বিদ্যালয় প্রতিবেদক : বয়সের বাঁধা পেরিয়ে ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) পর এবার রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) পরীক্ষা দিয়েছেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ‘এ’ ইউনিটের প্রথম শিফটে মমতাজ উদ্দিন একাডেমিক ভবনের ৪০৬ নম্বর কক্ষে পরীক্ষা দেন তিনি। পরীক্ষা শেষে তিনি জানান, ঢাবির থেকে রাবিতে ভালো পরীক্ষা দিয়েছেন।

তিনি বলেন, পরীক্ষার আগে কিছুদিন অসুস্থ থাকার কারণে ঠিকমত প্রস্তুতি নিতে পারিনি। তারপরও ঢাকা বিশ^বিদ্যালয়ের থেকে এখানে পরীক্ষা ভালো হয়েছে। নিজের সর্বোচ্চটা দিয়ে প্রস্তুতি নিতে পারলে হয়তো আরও ভালো হত। তবে আমি আশাবাদী বাকিটা আল্লাহ ভরসা। চান্স পেলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়তে চান বলেও জানান অদম্য ইচ্ছাশক্তির অধিকারী বেলায়েত।
তিনি বলেন, আমি সব মিলিয়ে ৪৭টির মতো নৈর্ব্যক্তিক দাগিয়েছি। বাংলা ও সাধারণ জ্ঞানের তুলনায় ইংরেজিতে একটু কম দাগিয়েছি। তবে সঠিক সংখ্যাটা বলতে পারছি না। এর আগে গত ১১ জুন ঢাকা বিশ^বিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দেন তিনি। তবে সে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

উল্লেখ্য, ১৯৬৮ সালে জন্ম নেয়া বেলায়েত, ছোট থেকেই পড়াশোনার প্রতি ছিল আগ্রহ। প্রবল আগ্রহ থাকলেও দারিদ্র্যের কারণে কূল পেয়ে উঠেননি তিনি। ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন বেলায়েত। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে উচ্চশিক্ষা নেওয়ার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাকে। ২০১৭ সালে ৫০ বছর বয়সে ভর্তি হন নবম শ্রেণিতে।

এ বছর বেলায়েত ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) জিপিএ ৪.৪৩ নিয়ে পাস করেন। এর আগে ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মাধ্যমিক সমমান দাখিল (ভোকেশনাল) পাস করেন।