ঢাকা | মে ২২, ২০২৪ - ১১:৩২ অপরাহ্ন

রাবির ভর্তি পরীক্ষা শুরু

  • আপডেট: Monday, July 25, 2022 - 1:10 pm

অনলাইন ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। এদিন আরও তিনটি শিফটে পরীক্ষা রয়েছে।

‘সি’ ইউনিটের ১ হাজার ৫৫৮টি আসনের বিপরীতে ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছে।

এদিন সকাল সাড়ে ৯টায় পরীক্ষার বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসন সব ধরনের প্রস্তুতি নিয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এবং জালিয়াতি রোধে ১৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তিনজন ম্যাজিস্ট্রেট ক্যাম্পাসে ভ্রাম্যমান আদালত পরিচালনা করছেন।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষার জন্য প্রতিবারই শিক্ষক-শিক্ষার্থী, ভর্তিচ্ছু-অভিভাবকদের অনেক কষ্ট করতে হয়। এই কষ্ট লাঘব করতে আগামী বছর থেকে রাজশাহীর বাইরেও পরীক্ষা নেওয়া যায় কি-না সেটি চিন্তা করছি। ডিনস কমিটি, একাডেমিক কমিটি, শিক্ষক সমিতিসহ অন্যান্য সংশ্লিষ্ট কমিটির পরামর্শ নিয়ে ভর্তি কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। আমরা দ্রুতই এবিষয়ে সিদ্ধান্ত জানাতে পারব।

২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী মার্চ-এপ্রিলে নেওয়া হতে পারে বলেও জানান তিনি।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো জাকারিয়া, অধ্যাপক সুলতান উল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান, জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে উপস্থিত ছিলেন।

এর আগে সোয়া ৯টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক ক্যাম্পাস পরিদর্শন করেন। এসময় তিনি গণমাধ্যমকে বলেন, সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং যেকোন বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবিলায় মহানগর পুলিশ কাজ করছে। ক্যাম্পাসে ৯০০ পুলিশ মোতায়েন রয়েছে বলেও তিনি জানান।