ঢাকা | মে ২০, ২০২৪ - ৬:১১ পূর্বাহ্ন

আগামীতে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা হওয়ার খবর সঠিক নয়

  • আপডেট: Monday, July 25, 2022 - 12:06 pm

অনলাইন ডেস্ক: কিছু সংবাদ পত্রে প্রকাশিত আগামীতে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার খবর সঠিক নয় বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

সোমবার (২৫ জুলাই) সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের ড. কুদরত-ই-খুদা একাডেমিক ভবনের সামনে ভর্তি পরীক্ষা বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে একথা বলেন তিনি।

এসময় উপাচার্য বলেন, সংবাদ সম্মেলনে বিভাগীয় শহরগুলোতে পরীক্ষা নেওয়ার বিষয়ে কিছু কিছু সংবাদ পত্রে সঠিক তথ্যই এসেছে। আবার কিছু সংবাদ পত্রে সঠিক তথ্যটা আসেনাই। আমরা বলেছিলাম যে, আমরা এবিষয়ে চিন্তাভাবনা করছি। এটা আসলে আমাট একক সিদ্ধান্তের বিষয় না। এ মুহূর্তে এবিষয়ে আমি কংক্রিট কিছু বলতে পারিনা। একাডেমিক কাউন্সিলসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলেই এবিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। আর এপদ্ধতিতে যদি আমরা যায়, তাহলে হয়তো আমাদের কষ্ট কিছুটা লাঘব হবে।

পরীক্ষার্থী ও অভিভাবকদের আবাসনের বিষয়ে উপাচার্য বলেন, এখনো আমাদের ২৫০ থেকে ৩০০ পরীক্ষার্থীকে রাখার মত ধারণ ক্ষমতা আছে। হল, জিমনেশিয়াম, প্যান্ডেল, মসজিদ, মন্দির, টিএসসিসি, জুবেরি ভবনের গেস্ট হাউজ ও দুটি বিল্ডিংয়ে পরীক্ষার্থীদের রাখার ব্যবস্থা করেছি। আমরা দুঃখ প্রকাশ করছি যে, পরীক্ষার্থী ও অভিভাবকসহ তিন থেকে সাড়ে তিন লাখ মানুষকে রাখার মতো সক্ষমতা আমাদের নাই। তবে, সবার সম্মিলিত উদ্যোগে তাদের কষ্ট আমরা কিছুটা হলেও লাঘব করতে পেরেছি। এর আগে দেখা যেতো, অনেকে গাছতলা বা বারান্দায় থাকছে, সেরকম অবস্থা এবার হয়নি।

উপাচার্য আরো বলেন, এখন শ্রাবণ মাস। আমরা বৃষ্টির ভয় করছিলাম। কিন্তু আবহাওয়া ভালো আছে। সার্বিকভাবে সবকিছুই আমাদের অনুকূলে আছে। এছাড়া, আমাদের শিক্ষার্থীরা অসাধারণ ভূমিকা পালন করেছে। এটা আমাদের জন্য স্বস্তির একটা জায়গা যে, তারা দায়িত্ববোধের পরিচয় দিয়েছে। এছাড়া, এবছর এখন পর্যন্ত গুজব বা এধরণের কোনো ঘটনা ঘটেনি। আমরা গতরাত থেকেই সচেষ্ট ছিলাম। পুলিশ কমিশনারের নেতৃত্বে আমাদের সাইবার ক্রাইম টিম কাজ করে যাচ্ছে।