ঢাকা | মে ২১, ২০২৪ - ৬:৫৭ পূর্বাহ্ন

শিরোনাম

রাবি ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হোক

  • আপডেট: Sunday, July 24, 2022 - 11:42 pm

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ সোমবার থেকে। সকাল ৯টায় ‘সি’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে তিন দিনের ভর্তি পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি ও পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসব কথা সংবাদ সম্মেলন করে বিস্তারিতভাবে জানিয়েছেন রাবি উপাচার্য।

এবারের ভর্তি পরীক্ষায় কোটাসহ মোট ৪ হাজার ৬৪১টি আসনের বিপরীতে মোট এক লাখ ৭৮ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। ‘এ’ ইউনিটে মোট পরীক্ষার্থী ৬৭ হাজার ২৩৭ জন, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১ জন এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন। একটি আসনের জন্য লড়ছেন ৪৪ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী। প্রতিদিন চার শিফ্টে পরীক্ষা হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার্থে আবাসিক হলগুলোতে পরীক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করার কথা জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ছাত্রী জিমনেশিয়ামে মহিলা অভিভাবকদের থাকার ব্যবস্থার কথাও জানা গেছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে প্রশাসনের কঠোর ব্যবস্থা ও আইন-শৃঙ্খলা রক্ষায় ১৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হওয়া নিশ্চিত করবে বলেই সকলের ধারণা।

তারপরও যে ভর্তিচ্ছু ও অভিভাবকদের সমস্যার শেষ নেই সে কথা পত্রিকায় প্রকাশিত খবরেই জানা যায়। নগরীতে যাতায়াতের একমাত্র বাহন রিকশা-অটোরিকশা চালকেরা যাত্রীদের থেকে ইচ্ছামতো ভাড়া আদায় করছেন। এ নিয়ে ছোটখাটো ঝামেলা হলেও কোনো সমাধান হচ্ছে না। হোটেলে খাবারের দামও অস্বাভাবিক। রাবি ক্যাম্পাসসহ আশপাশের এলাকা ও নগরীর খাবার হোটেলগুলোতে দামের বিশৃঙ্খলা সইতে হচ্ছে সবাইকে। পরিচিত ভর্তিচ্ছুদের আবাসনের খোঁজে গিয়ে এক রাবি শিক্ষার্থী ছিনতাই ও মারধরের শিকারও হয়েছেন। এসবই ভর্তি পরীক্ষা নিয়ে সৃষ্ট অস্বাভাবিক পরিস্থিতির জানান দেয়।

এমন অবস্থা এড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণ করা হয়েছে বেশ আগেই। তার সুফলও পাওয়া গেছে। রাবি ভর্তি পরীক্ষার পদ্ধতি পরিবর্তনের কথাও আলোচনায় ছিল। আশার কথা, ভর্তিচ্ছু পরীক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি লাঘবে আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের চারটি বিভাগীয় শহরে এই পরীক্ষা অনুষ্ঠানের কথা জানিয়েছেন রাবি উপাচার্য। যেকোনো মূল্যে এই প্রস্তাবের বাস্তবায়নে আশাবাদী আমরা। সেই সাথে এবারের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়া ও ভর্তিচ্ছুদের সফলতাও কাম্য।