ঢাকা | মে ২৭, ২০২৪ - ২:৪৫ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের ‘দ্য মার্গারেট মেড’ পুরস্কার পেলেন রাবি শিক্ষক

  • আপডেট: Sunday, July 24, 2022 - 11:39 pm

 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনির্ভাসির্টির সম্মানসূচক ‘দ্য মার্গারেট মেড’ পুরস্কারে ভূষিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাবিবুর রহমান।

গত শুক্রবার (২২ জুলাই) নিউইয়র্ক ইউনিভার্সিটির কিম্বল হলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তাকে এই সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ড. হাবিবুর রহমান। তিনি জানান, নিউইউর্ক ইউনিভার্সিটির মাল্টিন্যাশনাল ইনস্টিটিউট অফ আমেরিকান স্টাডিজ থেকে আইকনিক অ্যান্ট্রপলজিস্ট তাকে এই সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

যুক্তরাষ্ট্রের জন্য অভিবাসীদের সংস্কৃতি ও ফোকলোর হেরিটেজ আরকাইভে সংরক্ষণের গুরুত্ব, এশীয় অভিবাসীদের ঐতিহ্যবাহী সংস্কৃতির ভূমিকা এবং এখনোগ্রাফিক গবেষণা ও প্রকাশনার জন্য তাকে এই সম্মানে ভূষিত করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে এমআইএএসের প্রখ্যাত অধ্যাপক প্রফেসর ফিল হোসে, হু আ ইউ সেবাস্তিয়ান, ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক জিয়া-লিন-লিউসহ ২০টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক এবং স্কলাররা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ড. হাবিবুর রহমান রাবির ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ও শেরে বাংলা হলের প্রভোস্ট হিসেবে কর্মরত রয়েছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্র সরকারের ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে নিউইর্য়ক বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং স্কলার হিসেবে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেছেন। এ পর্যন্ত ভারত ও বাংলাদেশ থেকে তার ১৬টি গ্রন্থ ও অর্ধশতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।