ঢাকা | মে ২৪, ২০২৪ - ৭:১৭ পূর্বাহ্ন

মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বিভিন্ন উপজেলায় র‌্যালি ও আলোচনা

  • আপডেট: Sunday, July 24, 2022 - 11:11 pm

 

সোনালী ডেস্ক: জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদ্বোধন উপলক্ষ্যে বিভিন্ন উপজেলায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, বাঘায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাঘা উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর আয়োজনে এই সাতদিন কর্মসুচির চলবে ২৯ জুলাই পর্যন্ত।

কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসাবে ২য় দিন রবিবার উদ্বোধন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি বাঘা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্তরে গিয়ে র‌্যালিটি শেষ হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস আলী। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান, প্রাণীসম্পদ কর্মকর্তা আমিনুল ইসলাম,আনসার ভি ডি কর্মকর্তা মিলন কুমার দাস প্রমুখ।

চারঘাট
চারঘাট প্রতিনিধি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সকালে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে চারঘাট বাজারের বিভিন্ন রাস্তা প্রদক্ষিন শেষে উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালী উল্লাহব সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফকরুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন চারঘাট পৌর মেয়র একরামুল হক, রাজশাহী বারিন্দ মেডিকেল কলেজের পরিচালক ডাঃ রফিকুল আলম, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা গৌতম সরকার, নৌপুলিশ ফাড়ির ইনচার্জ মনিরুল ইসলাম, বিআর ডিবি অফিসার নকিবুল ইসলামসহ মৎস্য চাষী গন। শেষে উপজেলা পরিষদ পুকুরে মৎস্য পোনা অবমুক্ত করেন এবং সফল তিনজন মৎস্য চাষীকে পুরস্কার প্রদান করেন।

মান্দা
মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানন, মান্দায় বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, পোনামাছ অবমুক্তকরণসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০ টার দিকে পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে পরিষদ সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হয়। এরপর বেলুন উড়িয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন অতিথিবৃন্দরা।

বেলা সাড়ে ১১টায় পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল মান্নান আকন্দের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা প্রকৌশলী শাইদুল ইসলাম মিঞা, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিনুর রহমান, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়ছার হাবীব, বীর মুক্তিযোদ্ধা আফছার আলী মণ্ডল, বীর মুক্তিযোদ্ধা খোদাবকস মিয়া প্রমূখ।

ধামইরহাট
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি জানান, ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ এর উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে বেলা ১২ টার দিকে একটি র‌্যালী বেরা করা হয়। র‌্যালী শেষে উপজেলা যুব উন্নয়ন অফিসার কামরুজ্জামানের সভাপতিত্বে উপজেলা পরিষদ পুকুরে দেশীয় পোনা অবমুক্ত ও জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন ঘোষনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া, সাবেক ইউপি চেয়ারম্যান ও মৎস্যচাষী কামরুজ্জামান, ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আইয়ুবসহ বিভিন্ন মৎস্যচাষী ও মৎস্যজীবিরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে সাবেক ইউপি চেয়ারম্যান ও সফল মৎস্যচাষী কামরুজ্জামানকে শিং মাগুর চাষী হিসেবে, জাহিদুল ইসলামকে গুলশা পাবদা মাছ চাষী হিসেবে ও এ.কে.এম মোস্তাফিজুর রহমানকে কার্প মিশ্র জাতীয় সফল মাছ চাষী হিসেবে পুরুস্কৃত করা হয়।

পোরশা
পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে নওগাঁর পোরশায় মৎস অবমুক্ত করা হয়েছে। রোববার দুপুরে উপজেলা পুকুরে মাছ অবমুক্ত করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী। এর আগে প্রধান অতিথি হিসাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি ঢাকাস্থ তার অফিস থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৎস অবমুক্ত করনের উদ্বোধন করেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত ইউএনও জাকির হোসেন।

এদিকে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে নওগাঁর পোরশা উপজেলা মৎস্য অফিস ও সদর দপ্তর নওগাঁ ব্যাটালিয়ন-১৬ বিজিবি’র উদ্যোগে নিতপুর বিজিবি ক্যাম্প পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। রোববার দুপুরে ১৬ বিজিবি অধিনায়ক লেঃ কর্নেল আসাদুজ্জামান পিএসসিজি’র সহযোগীতায় এবং ভিবিসন ক্যাম্পের সুবেদার খন্দকার আসলামের নেতৃত্বে ওই মাছের পোনা অবমুক্ত করা হয়। এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা মনিরুজ্জামান, নিতপুর ক্যাম্পের অধিনায়ক নায়েব সুবেদার আলমগীর হোসেন, আদাতলা ক্যাম্পের কমান্ডার নুরুল ইসলামসহ বিজিবি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে নওগাঁয় বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে সদর উপজেলা চত্বর থেকে র‌্যালীটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। জেলা মৎস্য কর্মকর্তা আমিমুল এহসানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা। পরে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।