ঢাকা | মে ২৩, ২০২৪ - ৩:০৯ পূর্বাহ্ন

বিভিন্ন উপজেলায় গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রীর ঘর হস্তান্তর

  • আপডেট: Thursday, July 21, 2022 - 11:27 pm

সোনালী ডেস্ক:  বিভিন্ন উপজেলায় গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর ঘর ও দলিল হস্তান্তর করা হয়েছে।

চারঘাট
চারঘাট প্রতিনিধি জানান, মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের মত চারঘাটেও ৩য় পর্যায়ের (২য়) ধাপে ভুমিহীন ও গৃহহীনদের মাঝে গৃহ প্রদান করা হয়। চারঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএস এম জাফরুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মোঃ মাসুদ রানা, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, চারঘাট উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফকরুল ইসলাম। উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভুমি) নিয়তি রানী কৈরী, উপজেলা আ’লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হেসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস এম শামীম আহম্মেদ। সবশেষে উপজেলার ৩৩ জন উপকার ভোগীদের হাতে ঘরের চাবি তুলে দেন। এবং এই উপজেলাকে গৃহহীন মুক্ত ঘোষনা করা হয়।

পবা
মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় পবা উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর করা হয়েছে। এ সময় স্থানীয়ভাবে পবা উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা এঁর সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসা. আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন। উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোসা. শামসুন্নাহারের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভূমিহীন ও গৃহহীন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, ইউপি চেয়ারম্যানবৃন্দ, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগণসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

গোদাগাড়ী
গোদাগাড়ী প্রতিনিধি জানান, গোদগাড়ীতে ১৮টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে ঘর ও দলিল হস্তান্তর করা হয়েছে। গোদাগাড়ী উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবার গুলির মাঝে নবনির্মিত ঘর গুলির চাবি ও দলিলপত্র হস্তান্তর করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। এবার মাটিকাটা ইউনিয়নের আমানপুর, রিশিকুল ইউনিয়নের পলাশি ও ভানপুর গ্রামের ১৮টি পরিবারকে বাড়ী উপহার দেওয়া হলো। এর আগে প্রথম ধাপের প্রথম পর্যায়ে ২৮০টি গৃহহীন পরিবার, দ্বিতীয় পর্যায়ে ৪০৩টি এবং তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ১২৯টি ও দ্বিতীয়ধাপে ১০০টি পরিবারসহ উপজেলায় মোট ৯১২টি গৃহ ও ভূমিহীনকে বাড়ী ও দলিলপত্র হস্তান্তর করা হলো। উপজেলা মিলনায়তনে প্রধানমন্ত্রীর দেওয়া গৃহহীনদের বাড়ী উপহার অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানে আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও গোদাগাড়ী পৌর মেয়র অয়েজ উদ্দিন বিশ্বাস, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি, গোদাগাড়ী মডেল থানার ওসি কামরুল ইসলাম, উপজেলা সাবেক ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার অশোক কুমার চৌধুরী প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করে উপজেরা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশির।

মোহনপুর
মোহনপুর প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেলেন মোহনপুর উপজেলার দশ গৃহহীন ও ভূমিহীন পরিবার। মোহনপুর দশ গৃহহীন ও ভূমিহীন (ক শ্রেণী) পরিবারকে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহবুব হাসান রাসেল, সানজীদা রহমান রিক্তা, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও কেশরহাট পৌর মেয়র শহিদুজ্জামান শহিদ, সহকারী কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাশ, অফিসার ইনচার্জ তৌহিদুর ইসলাম, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, ইউপি চেয়ারম্যান বাবলু হোসেন, উপজেলা প্রকল্প বাসবায়ন কর্মকর্তা বিপুল কুমার মালাকার, সরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, ইমাম, গনমাধ্যম কর্মী ও উপকারভোগীরা।

নাটোর
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে গৃহ পেলেন ২০০ ভূমিহীন ও গৃহহীন পরিবার। এ উপলক্ষে শহরের অনিমা চৌধুরী অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের মাধ্যমে এসব পরিবারের হাতে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করা হয়।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা খাতুনের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য রত্না আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক নাদিম সারোয়ার, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজানসহ কর্মকর্তাবৃন্দ। ঘর পেয়ে সুবিধাভোগিরা খুব খুশি।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, বাঘা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার মন্ত্রনালয় উপ-পরিচালক শাহানা আখতার। অন্যানের মধ্যে বক্তব্য রাখেন বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস, মহিলা ভাইস চেয়ারম্যান রেজিয়া আজিজ সরকার ও বাঘা থানা অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন। উপস্থিত ছিলেন বাঘা পৌরসভার মেয়র আব্দুর রাজ্জাক, সহকারি কমিশনার ভূমি, সকল ইউপি চেয়ারম্যান, রাজনৈতিক নেতৃবৃন্দ। উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের লোকজন, স্থানীয় গনমাধ্যম কর্মীবৃন্দ ও স্বপ্নের ঘর পাওয়া ৩০ জন উপকার ভোগী উপস্থিত ছিলেন। এর মাধ্যমে বাঘা উপজেলা গৃহহীন মুক্ত ঘোষনা করেন প্রধানমন্ত্রী।

নিয়ামতপুর
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, নিয়ামতপুরে ৪র্থ পর্যায়ে প্রধানমন্ত্রীর দেওয়া উপহার ঘর পেলেন আরও ৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে প্রধামন্ত্রীর উদ্বোধনের পর ৫টি ঘর গৃহহীনদের মাঝে হস্তান্তর করেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। এসময় ভার্চুয়ালী যুক্ত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। অনুষ্ঠানে অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুন্জুরুল আলম, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন মন্ডল, নাদিরা বেগম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলাম।

গোমস্তাপুর
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ন রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, অফিসার ইনচার্জ আলমাস আলি সরকার, উপজেলা কৃর্ষি অফিসার তানভির আহমেদ সরকার, উপজেলা প্রকৌশলী সুলতানুল ইমাম, উপজেলা সমাজসেবা অফিসার নুরুল ইসলাম প্রমুখ।

লালপুর
লালপুর (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের লালপুরে প্রধানমন্ত্রীর সেমিপাকা রঙ্গিন ঘরপেলে ১০৫ ভুমিহীন ও গৃহহীন পরিবার । এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী, উপজেলা সহকারী কমিশনার( ভুমি) দেবাশীষ বষাক, উপজেলা প্রকৌশলী মাহাবুবউল হক প্রমুখ। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউপি সদস্যবৃন্দ।

পোরশা
পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে নওগাঁর পোরশায় ৪৮ ভূমিহীন ও গৃহহীন পরিবার পেলেন মুজিববর্ষ উপলক্ষে দেওয়া ঘর। বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তররের উদ্বোধন করার পরই এ উপজেলার পরিবার গুলির মাঝে নবনির্মিত ঘর গুলির চাবি ও দলিলপত্র হস্তান্তর করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন ইউএনও (ভারপ্রাপ্ত) জাকির হোসেন। এসময় ডিডিএলজি উত্তম কুমার রায়, ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম, এলজিইডি প্রকৌশলী শাওন ইসলাম, মৎস কর্মকর্তা মনিরুজ্জামান, থানা অফিসার ইনচার্জ জহুরুল হক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেন, আওয়ামী লীগ সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন, শিক্ষা কর্মকর্তা মাযহারুল ইসলাম, নিতপুর ইউপি চেয়ারম্যান এনামুল হক সহ চেয়ারম্যান ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ধামইরহাট
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর ধামইরহাটে ৩৫ জনকে ঘর প্রদান করা হয়েছে। ভূমি ও গৃহহীণদের মাঝে জমির দলিল হস্তান্তরের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী। ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়ের সভাপতিত্বে ঘর প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সফল উপজেলা চেয়ারম্যান দেলদার হোসেন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অধ্যাপক মো. শহীদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, পুলিশ পরিদর্শক (তদন্ত) আব্দুল গনি, উপজেলা সমাজসেবা অফিসার সোহেল রানা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আসাদুজ্জামান, মহিলা বিষয়ক কর্মকর্তা মিজানুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার প্রমুখ সহ বিভিন্ন সরকারী দপ্তর প্রধানগণ উপস্থিত ছিলেন।

মহাদেবপুর
মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, উপজেলা অডিটরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন নওগাঁ-৩ (মহাদেবপুর ও বদলগাছী) আসনের সংসদ সদস্য আলহাজ মোঃ ছলিম উদ্দীন তরফদার সেলিম। এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, উপজেলা পরিষদ ভাইস চেয়াম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু ও মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি প্রমুখ। বক্তব্য শেষে প্রধান অতিথি ঘরবাড়ীর কাগজ পত্র ও চাবি হস্তান্তর করেন।

রাণীনগর
রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি জানান, রাণীনগর উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষনা করা হয়েছে। রাণীনগর উপজেলায় সর্বশেষ ১২টি পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তররের মধ্যে দিয়ে রাণীনগর উপজেলাকে ভূমিহীন গৃহহীন মুক্ত ঘোষনা করা হয়। উপজেলা পরিষদের হল রুমে নির্বাহী অফিসার শাহাদাত হুসেইনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পিএএ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ , সহকারি কমিশনার (ভূমি) হাফিজুর রহমান, অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ, প্রকল্প বাস্তবায়ন অফিসার মেহেদী হাসানসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক ও গনমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।