ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১০:০১ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে ২ সপ্তাহের মধ্যে কর্মী যাবে মালয়েশিয়ায়

  • আপডেট: Thursday, July 21, 2022 - 10:27 pm

 

অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে ২ সপ্তাহের মধ্যে মালয়েশিয়ায় কর্মী পাঠানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। এছাড়া, ধাপে ধাপে কয়েক লাখ শ্রমিক পাঠানো হবে বলেও জানান মন্ত্রী। বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের সঙ্গে আলোচনার সূত্র ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, উনি বললেন, আপনার ওয়ার্কার কবে নাগাদ আসবে? তো, আমার মিশনের সাথে আলাপ করলাম, তারা জানাল, সপ্তাহ দুয়েকের মধ্যে। উনি বললেন, এই মুহূর্তে আমাদের ওয়ার্কার খুব দরকার।

উল্লেখ্য, ২০১৮ সালের ১ সেপ্টেম্বর মালয়েশিয়া সরকার হঠাৎ করেই বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ ঘোষণা করে। এর প্রায় সাড়ে তিন বছর পর কর্মী পাঠানোর ব্যাপারে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের সমঝোতা হয়। এ বছরের ২ জুন ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।।

সম্প্রতি মালয়েশিয়া সফরে করেছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। বুধবার (২০ জুলাই) তিনি কুয়ালালামপুরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে তারা বাংলাদেশি কর্মী নিয়োগসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন এবং আগামী দিনে দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ২০৩০ সালের এক্সপোতে সৌদি আরবকে ভোট দেবে বাংলাদেশ। দেশটির বাদশাহ ঢাকাকে চিঠি পাঠিয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জ্বালানির ব্যাপারে এখনো কোনো নির্দেশনা আসেনি। তবে, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার সঙ্গে দীর্ঘকালীন জ্বালানি উৎপাদনে চুক্তি বিষয়ে ড্রাফট চালাচালি চলছে।

তিনি বলেন, জ্বালানি আমদানির ক্ষেত্রে একক অঞ্চলের ওপর নির্ভর করে না থেকে বিভিন্ন উৎসের দিকে নজর দেয়া জরুরি।

এসময় মোমেন বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবাধিকার লঙ্ঘনের জন্য ক্ষমা চাইতে হবে পাকিস্তানকে।