ঢাকা | মে ৩০, ২০২৪ - ৮:০৩ পূর্বাহ্ন

রনিলই হলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

  • আপডেট: Wednesday, July 20, 2022 - 2:12 pm

অনলাইন ডেস্ক: জনগণের কাছে জনপ্রিয় না হলেও শ্রীলঙ্কার পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকেই দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন। বুধবার দুপুরে ভোট গণনা শেষে দেশটির পার্লামেন্টের স্পিকার তাকে জয়ী ঘোষণা করেন।

শ্রীলঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর অনলাইন জানিয়েছে, ১৩৪ ভোট পেয়ে রনিল বিক্রমাসিংহে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাহাপেরুমা পেয়েছেন ৮২ ভোট। আর বামপন্থি ন্যাশনাল পিপলস ফোর্সের অনুরা কুমারা দিসানায়েক পেয়েছেন মাত্র ৩ ভোট।

২২৫ জন এমপির মধ্যে স্পিকারসহ ২২৩ ভোট প্রদান করেন। দুইজন এমপি ভোট দেওয়া থেকে বিরত থাকেন। এর আগে সকালে দেশটির পার্লামেন্টে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে এমপিরা ভোট দেওয়া শুরু করেন।

শেষ মুহূর্তে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছিলেন বিরোধী দলের প্রার্থী সাজিথ প্রেমাদাসা। তার সরে দাঁড়ানো এবং দুল্লাসকে সমর্থন জানানোর পরই বিশ্লেষকরা ধারণা করেছিলেন, প্রার্থী তিনজন হলেও মূলত লড়াই হবে রনিলের সঙ্গে দুল্লাসের।

প্রসঙ্গত, চরম অর্থনৈতিক সংকটে সৃষ্ট গণবিক্ষোভের মুখে গত বুধবার ভোর হওয়ার আগে গোতাবায়া রাজাপাকসে সামরিক বিমানে পালিয়ে প্রতিবেশী মালদ্বীপে যান। পরে সেখান থেকে তিনি সিঙ্গাপুরে পৌঁছান। সিঙ্গাপুর থেকেই তিনি পার্লামেন্টে স্পিকারের কাছে তাঁর পদত্যাগপত্র পাঠান।

এ সময়ে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। রাজাপাকসে পরিবারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত রনিল বিক্রমাসিংহে জনগণের কাছে অজনপ্রিয়। সংসদে রনিলের দলের কোনো এমপি না থাকলেও রাজাপাকসেদের রাজনৈতিক দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনার (এসএলপিপি) এমপিরা তাকে সমর্থন দিয়েছে।

সোনালী/জেআর