ঢাকা | মে ২৩, ২০২৪ - ১২:০৩ পূর্বাহ্ন

ভয়াবহ দাবদাহের কবলে জার্মানি

  • আপডেট: Wednesday, July 20, 2022 - 2:00 pm

অনলাইন ডেস্ক: পর্তুগাল, স্পেন, ফ্রান্সের পর এবার ভয়াবহ দাবদাহের কবলে পড়েছে ইউরোপের দেশ জার্মানি। তীব্র গরমে বিপাকে পড়েছেন কর্মজীবী প্রবাসীরা। মঙ্গলবার (১৯ জুলাই) দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। যার ফলে দাবানলের আশঙ্কায় সতর্ক অবস্থানে রয়েছে প্রশাসন।

মঙ্গলবার দেশটির আবহাওয়া অধিদপ্তর ডিডব্লিউডি জানায়, দেশটির নর্দরাইন ওয়েস্টফালেন অঙ্গরাজ্যের এমসডেটেন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস, যা এ বছরের সবচেয়ে উষ্ণতম দিন।

তীব্র গরমে গাছের ছায়ায় বিশ্রামের পাশাপাশি ঝরনার ঠান্ডা পানিতে নামতে দেখা যায় পর্যটক ও স্থানীয়দের। গরমে কর্মজীবী স্থানীয়দের পাশাপাশি বিড়ম্বনায় পড়েছেন প্রবাসীরাও।

দাবদাহের কবল থেকে সাধারণ নাগরিকদের রক্ষায় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে প্রাথমিক চিকিৎসা ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে তীব্র গরমে দাবানলের আশঙ্কায় দেশটির ১৬টি অঙ্গরাজ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও দমকল বাহিনীকে সতর্ক ও প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে প্রশাসন। স্বাস্থ্য সচেতন থাকার পরামর্শও দেয়া হয়।

বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক জলবায়ু সংকটের কারণেই এ তীব্র তাপপ্রবাহ। তবে বৃহস্পতিবার (২১ জুলাই) থেকে তাপমাত্রা সহনীয় পর্যায়ে আসতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

সোনালী/জেআর