ঢাকা | মে ২৭, ২০২৪ - ৩:০৮ পূর্বাহ্ন

আশ্রয়ণ প্রকল্পের বাড়ি হস্তান্তর উপলক্ষে সংবাদ সম্মেলন

  • আপডেট: Wednesday, July 20, 2022 - 11:35 pm

সোনালী ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্পের আওতায় বাড়ি হস্তান্তর উপলক্ষে বুধবার বিভিন্ন জেলা- উপজেলায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

পোরশা
পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩য় পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানের বিষয়ে সংবাদ সম্মেলন করেছেন নওগাঁর পোরশা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জাকির হোসেন। উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকাল সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে তিনি ওই সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে তিনি জানান, এ উপজেলায় “ক” শ্রেণির পরিবারের সংখ্যা ১৬৯টি। এদের ১ম ও ২য় পর্যায়ে ১২৫ টি, ৩য় পর্যায়ের ১ম ধাপে ২০টি ও ২য় পর্যায়ে ১৪টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারকে প্রদান করা হয়। এর ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার ৩য় পর্যায়ের ৩য় ধাপে ৫০টি পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এতে উপজেলার ৫০জন জমি ও গৃহ পাবেন। এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সকলকে অনুরোধ করেন। সংবাদ সম্মেলনে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেনসহ উপজেলা প্রেস ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্পের আওতায় (২য় পর্যায়ে) নওগাঁয় আরো ১৯৭টি গৃহহীন ও ভূমিহীন তাদের স্বপ্নের বাড়ি পেতে যাচ্ছেন। ইটের সেমি পাঁকা বাড়িতে থাকার আনন্দে এই পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জেলার ৮টি উপজেলায় ১৯৭টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে এই বাড়িগুলো আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হবে। বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসব বাড়ি হস্তান্তর উপলক্ষে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান এসব তথ্য জানান।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন ইতোমধ্যে ১৯৭টি পরিবারকে ২ শতক খাস জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে। এসব গৃহ নির্মানের কাজের গুনগত মান নিশ্চিত করে ইতোমধ্যে সমাপ্ত হয়েছে এবং কবুলিয়ত ও নামজারি সম্পন্ন হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৫শ’ টাকা। প্রতিটি গৃহে দুইটি কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা আছে। আজ সকালে গণভবন থেকে ভিড়িও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ন্যায় নওগাঁতে এসব বাড়ি আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর এসব বাড়ির নথিপত্র সুবিধাভোগীদের মাঝে হস্তান্তর করা হবে।
সংবাদ সম্মেলনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উত্তম কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইব্রাহিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শিহাব রায়হান, সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিনসহ প্রশাসনের অন্যন্যা কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, জেলায় এর আগে প্রথম ধাপে ১ হাজার ৫৬টি ও দ্বিতীয় ধাপে ৫০২টি, ৩য় পর্যায়ের ১ম ধাপে ৫৪০টিসহ মোট ২হাজার ৯৮টি গৃহহীন ও ভৃমিহীন পরিবারের পুনর্বাসন করা হয়েছে।

নাটোর
নাটোর প্রতিনিধি জানান, মুজিব জন্মশত বর্ষ উপলক্ষে জেলায় ৫৭০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার জমির মালিকানাসহ গৃহ পেতে যাচ্ছেন। জেলার সাতটি উপজেলা প্রশাসন এসব গৃহ নির্মাণ কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছে। আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব গৃহ হস্তান্তর করবেন।
বুধবার সকাল দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিং এর মাধ্যমে এসব তথ্য উপস্থাপন করেন জেলা প্রশাসক শামীম আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আশরাফুল ইসলাম এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ার।
প্রেস ব্রিফিং এ জেলা প্রশাসক জানান, নাটোর জেলায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে এবং তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে মোট দুই হাজার ৯৩৩টি গৃহ হস্তান্তর করা হয়েছে। জেলায় সর্বশেষ জরিপ অনুসারে ‘ক’ শ্রেণীর মোট গৃহহীন পরিবারের সংখ্যা চার হাজার ৫১১। এরমধ্যে মোট তিন হাজার ৫০৩ পরিবারের জন্যে গৃহ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৯৯২ পরিবারের গৃহ নির্মাণে ইতোমধ্যে খাস জমির সংস্থান করা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে এসব গৃহ নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

গোমস্তাপুর
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবেনা এ বিষয়কে সামনে রেখে আশ্রয়ন প্রকল্পের ৩য় পর্যায়ের ২য় ধাপে উপকারভোগীদের মাঝে গৃহ প্রদান কার্যক্রম সম্পর্কে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে ইউএনও’র কার্যালয়ে গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন বলেন, আজ বৃহস্পতিবার সকাল ৯টায় প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনের পর এ উপজেলায় ১৩ টি পরিবারের মাঝে জমিসহ গৃহ হস্তান্তর করা হবে। এ নিয়ে উপজেলায় সর্বমোট ৬৫৮ টি পরিবারের মাঝে বাড়ী বরাদ্দ দেয়া হবে।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, মুজিববর্ষ উপলক্ষে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে সিরাজগঞ্জের ৪২৯ ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর ও জমি পাচ্ছেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর শেখ হাসিনা এসব ঘরের হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন।
বুধবার সিরাজগঞ্জ জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ড. ফারুক আহম্মেদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে জানানো হয়, তৃতীয় পর্যায়ে দ্বিতীয় ধাপে সিরাজগঞ্জে ৯টি উপজেলায় ৪২৮টি ঘর হস্তান্তর করা হবে।
এর আগে, সিরাজগঞ্জে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ১ হাজার ২৭৭টি ঘর হস্তান্তর করা হয়েছে। তৃতীয় ধাপে ৪০৯টি ঘর হস্তান্তর করা হয়, ফলে সিরাজগঞ্জে এপর্যন্ত মোট ঘর হস্তান্তর করা হয়েছে ২ হাজার ১১৫টি ঘর। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোবারক হোসেন, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বী, সিরাজগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. হেলাল আহম্মেদ, সাধারন সম্পাদক জাকিরুল ইসলাম সান্টু, সাংবাদিক নুরুল ইসলাম বাবু প্রমুখ।