ঢাকা | মে ২১, ২০২৪ - ৮:২৮ অপরাহ্ন

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির বিক্ষোভ সমাবেশ

  • আপডেট: Tuesday, July 19, 2022 - 11:27 pm

স্টাফ রিপোর্টার: নড়াইলে হিন্দু সম্প্রদায়ের বাড়ি ঘরে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে দায়ি সকল দুস্কৃতিকারীদের গ্রেফতারের দাবিতে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে মহানগর ওয়ার্কার্স পার্টি।

মঙ্গলবার বিকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট চত্বর থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ওয়ার্কার্স পার্টির দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে সেখানে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে বক্তারা দ্রুত সময়ের মধ্যে নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করে প্রকৃত দোষীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির দাবি জানান। একই সঙ্গে বিচারহীনতার কারণেই এসব সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটছে বলে মন্তব্য করেন তারা। বক্তারা বলেন, বাংলাদেশকে আফগানিস্তানে পরিনত করতে মৌলবাদী গোষ্ঠী উঠে পড়ে লেগেছে। মনে হচ্ছে- তারা প্রশাসনের থেকেও এক ধাপ এগিয়ে থাকে। দেশে একের পর এক সাম্প্রদায়িক হামলা, লুটের পর দেখা যায়, প্রশাসন প্রায় নিশ্চুপ থাকে। তার মানে হচ্ছে- পুলিশ ও প্রশাসনের মধ্যেও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়িয়ে পরেছে এবং তারা তাতে আক্রান্ত হয়ে গেছেন।

বাংলাদেশ সাম্প্রদায়িক রাষ্ট্রের দিকে যাচ্ছে মন্তব্য করে বক্তারা আরো বলেন, আমরা বর্তমান বাংলাদেশকে কোনভাবেই চিনতে পারছি না। এ যেন এক অচেনা বাংলাদেশ। মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধের বাংলাদেশ, বঙ্গবন্ধুর বিরুদ্ধের এক বাংলাদেশ। দেশটি আসতে আসতে একটি প্রতিক্রিয়াশীল, সাম্প্রদায়িক রাষ্ট্রের দিকে যাচ্ছে। এটি কখনোই ভালো লক্ষণ নয়।

হামলার সাথে জড়িতদের শাস্তি দাবি করে বক্তারা বলেন, সাম্প্রদায়িক হামলাগুলোর বিচার যদি সঠিকভাবে হতো তাহলে একটার পর একটা এ ধরনের ঘটনা ঘটত না। এই বিচার না হওয়াটাই আমাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। এই সহিংসতা রুখতে সরকার এবং আইনশৃঙ্খলা বাহিনী ব্যর্থ। বক্তারা মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে রাজপথে আন্দোলন সংগ্রাম করার আহ্বান জানান৷

রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সম্পাদকমণ্ডলির সদস্য আইনজীবী এন্তাজুল হক বাবু, আব্দুল মতিন, মনিরুদ্দীন পান্না, নাজমুল করিম অপু, মহানগর সদস্য ও ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, আব্দুল খালেক বকুল, সীতানাথ বণিক, আলমগীর হোসেন, শামীম ইমতিয়াজ প্রমুখ।