ঢাকা | মে ১৯, ২০২৪ - ৪:৫৭ পূর্বাহ্ন

ঈদের আগে-পরে মহাসড়কে ঝরেছে ৩৯৮ প্রাণ

  • আপডেট: Tuesday, July 19, 2022 - 8:27 pm

 

অনলাইন ডেস্ক: দেশে পবিত্র ঈদুল আজহার আগে-পরে মহাসড়কে দুর্ঘটনা ঘটেছে ৩১৯টি। এতে প্রাণ হারিয়েছেন ৩৯৮ জন, আহত হয়েছেন ৭৭৪ জন। মঙ্গলবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের মহাসচিব মোজ্জাম্মেল হক চৌধুরী।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, ঈদযাত্রা শুরুর দিন ৩ জুলাই থেকে ঈদ শেষে কর্মস্থলে ফেরা ১৭ জুলাই পর্যন্ত ১৫ দিনে মহাসড়কে ৩১৯টি সড়ক দুর্ঘটনায় ৩৯৮ জন নিহত এবং ৭৭৪ জন আহত হয়েছেন।

এদিকে ঈদের সময় রেলপথে ঘটেছে ২৫টি দুর্ঘটনা। যেখানে নিহত হয়েছেন ২৫ জন, আহত ২ জন। অন্যদিকে নৌ-পথে ঘটেছে ১০টি দুর্ঘটনা। এতে প্রাণ হারিয়েছেন ১৭ জন, আহত ১৫।

বিগত ৭ বছরের তুলনা করলে এবারের ঈদে সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি দুটোই সর্বোচ্চ। এছাড়া গত ঈদুল আজহার তুলনায় সড়ক দুর্ঘটনা ২৪.৭৬ শতাংশ এবং নিহতের সংখ্যা ৩১.৪১ শতাংশ বেড়েছে।

তিনি আরও বলেন, ঈদযাত্রায় বাসের পাশাপাশি ২৫ লাখ মোটরসাইকেল ও ৪০ লাখ ইজিবাইক নেমেছিলো রাস্তায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারের বিভিন্ন নিয়ন্ত্রণ সংস্থার উল্লেখযোগ্য তৎপরতার কারণে ঈদযাত্রা কিছুটা স্বস্তিদায়ক হলেও সড়ক দুর্ঘটনা বরাবরের মতো বেড়েছে।

দুর্ঘটনার বিষয়ে ‘নিরাপদ সড়ক চাই’র প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন বলেন, ঈদের আগে সড়কে আইনশৃঙ্খলা বাহিনী যে পরিমাণ তৎপর থাকে ঈদের পরে তেমনটি থাকে না। যে কারণে দুর্ঘটনা বৃদ্ধি পায় ঈদের পরে।