ঢাকা | মে ৩০, ২০২৪ - ৩:২৯ অপরাহ্ন

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা

  • আপডেট: Monday, July 18, 2022 - 11:42 am

অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কায় আজ থেকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

দেশটির সংবাদমাধ্যম ডেইলি মিরর এ তথ্য জানায়।

খবরে বলা হয়, দ্বীপজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে একটি অস্বাভাবিক গেজেট জারি করা হয়েছে, যা আজ থেকে কার্যকর হবে।

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে সংবিধানের ধারা ৪০ (১) (সি) অনুযায়ী এ জরুরি অবস্থা ঘোষণা করেন।

গেজেট অনুযায়ী, জনগণের নিরাপত্তা বজায় রক্ষা, আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখা এবং মানুষের জন্য জরুরি সেবা ও সরবরাহ রক্ষণাবেক্ষণের জন্য শ্রীলঙ্কায় এ জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এদিকে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। এ নিয়ে দেশটির পার্লামেন্ট অধিবেশনে আলোচনা হয়। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে দ্রুত ও স্বচ্ছ প্রক্রিয়ার মধ্য দিয়ে এক সপ্তাহের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করেন।

গণবিক্ষোভের মুখে গত বুধবার ভোর হওয়ার আগে গোটাবায়া রাজাপাকসে সামরিক বিমানে পালিয়ে প্রতিবেশী মালদ্বীপে যান। পরে সেখান থেকে তিনি সিঙ্গাপুরে পৌঁছান। সিঙ্গাপুর থেকেই তিনি পার্লামেন্টে স্পিকারের কাছে তাঁর পদত্যাগপত্র পাঠান। এ সময়ে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে।

নতুন প্রেসিডেন্ট কে হবেন— এ নিয়ে জল্পনার শেষ নেই। এ পদে নতুন নতুন আগ্রহী মুখও দেখা যাচ্ছে। কলম্বো পোস্ট অনলাইন জানায়, শ্রীলঙ্কার ন্যাশনাল পিপলস ফোর্সের নেতা অনুরা কুমারা প্রেসিডেন্ট পদে লড়তে পারেন। তিনি বলেছেন, দেশের সংকটময় পরিস্থিতিতে তিনি হাল ধরতে প্রস্তুত। এ ছাড়া ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ও দেশটির বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা এ পদে লড়বেন বলে জানা গেছে।

সোনালী/জেআর