ঢাকা | মে ২১, ২০২৪ - ৮:২০ অপরাহ্ন

পাঞ্জাবে উপনির্বাচনে ইমরান খানের দলের জয়

  • আপডেট: Monday, July 18, 2022 - 2:22 pm

অনলাইন ডেস্ক: পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের উপনির্বাচনে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

নির্বাচনের বেসরকারি ফলাফল বলছে, এখন পর্যন্ত ১৫টি আসনের ফলাফল চূড়ান্ত হয়েছে। এর মধ্যে ইমরানের পিটিআই পেয়েছে ১২টি আসন। আরও কয়েকটি আসনে এগিয়ে রয়েছে। আর প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের পিএমএল-এন পেয়েছে মাত্র দুইটি। আর এক স্বতন্ত্র প্রার্থীর দখলে গেছে ১টি আসন।

রোববার সারাদিন পাঞ্জাবের ২০টি আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ২০টি আসনের চারটিই লাহোরে।

বর্তমানে পাঞ্জাবের ক্ষমতায় রয়েছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। এর মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজ শরীফ।

ক্ষমতায় থাকতে হলে তাকে এই ২০টি আসনের মধ্যে অন্তত ১০টিতে জয়ী হতে হবে। আর ক্ষমতায় ফিরতে হলে ইমরান খানের পিটিআইকে অন্তত ১৩টিতে জয়ী হতে হবে।

হামজা শাহবাজ মুখ্যমন্ত্রী হয়েছিলেন পিটিআইয়ের ২৫ জন এমপিএর সমর্থন নিয়ে। এদের মধ্যে ২০ জন সরাসরি নির্বাচিত সদস্য। বাকি পাঁচজন ছিলেন সংরক্ষিত আসনের। তারা দলীয় নির্দেশ অমান্য করে শাহবাজ শরীফকে ভোট দিয়েছিলেন।

এর আগে রোববার সকালে ভোটগ্রহণ শুরু হয়। কয়েকটি পোলিং স্টেশনে ছোট্ট কিছু সংঘর্ষ ও অসঙ্গতি ঘটলেও এদিন সন্ধ্যায় সুষ্ঠুভাবেই ভোট শেষ হয়। ডন জানায়, ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই বেসরকারি ফলাফল আসতে শুরু করে। তাতে দেখা যায়, পিটিআই বড় ব্যবধানে জয় পেতে যাচ্ছে।

এদিকে ভোটের ফলাফল নিয়ে সরকারি ঘোষণার আগেই পিটিআই অভিনন্দন জানাতে শুরু করেছেন সাংবাদিক, রাজনৈতিক ও বিশ্লেষকরা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা ও অভিনন্দনে রীতিমতো ভাসছেন ইমরান খান। এসময় ক্ষমতাসীন পিএমএল-এনকে উপদেশ দিতেও ভুলছেন না তারা।

সোনালী/জেআর