ঢাকা | মে ২১, ২০২৪ - ৭:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম

রাবি উপাচার্যের সাথে দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেলের সাক্ষাৎ

  • আপডেট: Sunday, July 17, 2022 - 11:24 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও নর্দান এমিরেটস এ নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন।

রোববার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এই সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। মতবিনিময়কালে কনসাল জেনারেল জামাল হোসেন তার দীর্ঘ কূটনৈতিক জীবনের অভিজ্ঞতা বিনিময় করেন। প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের মনোসামাজিক নানান সমস্যা নিয়ে কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের রেমিটেন্স যোদ্ধারা বিভিন্ন কারণে পারিবারিক ও সামাজিকভাবে মানসিক চাপে থাকেন। রেমিটেন্স যোদ্ধাদের মনোসামাজিক উন্নয়নে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচালিত গবেষণার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। এছাড়াও গবেষণার মাধ্যমে প্রাপ্ত ফলাফল ব্যবহার করে কার্যক্রম গ্রহণের মাধ্যমে রেমিটেন্স যোদ্ধাদের মানসিক উন্নয়নে অবদান রাখতে অনুরোধ করেন দুবাই এ নিযুক্ত বাংলাদেশের এই কনসাল জেনারেল ।

এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বাংলাদেশের অর্থনীতিতে অসামান্য অবদান রাখা রেমিটেন্সের যোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। করোনাকালে রেমিটেন্স যোদ্ধাদের অনবদ্য অবদানের কথাও স্মরণ করেন তিনি। কী প্রক্রিয়ায় প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের মনোসামাজিক ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয় অবদান রাখতে পারে তা খুজে বের করে কার্যকর পন্থা বের করতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান তিনি। দুবাইয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে এসব বিযয়ে কাজ করার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করার বিষয়ে কনসাল জেনারেলের সহযোগিতা চান উপাচার্য। কনসাল জেনারেল এ বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

মতবিনিময়কালে অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আনোয়ারুল হাসান সুফী, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক শরিফুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।