ঢাকা | মে ২০, ২০২৪ - ৬:৩১ পূর্বাহ্ন

মার্কিন সেনাদের স্বার্থপর বললেন বাইডেন!

  • আপডেট: Sunday, July 17, 2022 - 2:45 pm

অনলাইন ডেস্ক: মধ্যপ্রাচ্য সফরের শেষ দিনে মার্কিন সেনাদের স্বার্থপর বললেন বাইডেন। যদিও মুখ ফসকে তিনি এমনটি বলেছেন।

স্থানীয় সময় শনিবার (১৬ জুলাই) সৌদি আরবের জেদ্দায় গালফ কোঅপারেশনের কাউন্সিলে ভাষণ দেওয়ার সময় বাইডেন এমনটি বলেন।

বাইডেন বলেন, ৯/১১-এর পর প্রথমবার এই অঞ্চলে সফর করছি যখন এখানে কোনো মার্কিন সেনারা যুদ্ধ করছে না। আমরা সবসময় তাদের সাহসিকতা ও স্বার্থপরতাকে সম্মান করি।

এরপর কথা সংশোধন করে বাইডেন বলেন, তাদের সাহসিকতা ও নিঃস্বার্থ কাজকে সম্মান করি। এরমধ্যে আমার ছেলে মেজর বিউ বাইডেনও রয়েছে।

এর আগে শুক্রবার (১৫ জুলাই) সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসকের সাথে সাক্ষাতের পর জো বাইডেন জানান, ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যার জন্য সৌদি যুবরাজ মোহাম্মদকে দায়ী করেছেন তিনি। এ সময় সৌদি যুবরাজ বাইডেনকে বলেন, ভবিষ্যতে অনুরূপ ভুল প্রতিরোধ করার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি আরব।

এরপর শনিবার (১৬ জুলাই) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের মতো ভুলের পুনরাবৃত্তি ঠেকাতে কাজ করছে সৌদি আরব। তবে ইরাকসহ অন্যান্য এলাকায় একই ধরনের ভুল যুক্তরাষ্ট্রও করছে।

২০১৮ সালে খাশোগিকে তুরস্কে হত্যা করা হয়। এ নিয়ে সৌদি আরবকে বৈশ্বিক মঞ্চে একটি ‘দুর্বৃত্ত’ রাষ্ট্র হিসেবে উপস্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। কিন্তু শেষ পর্যন্ত মার্কিন স্বার্থ বিবেচনায় বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক এবং আরবের অন্যতম প্রধান পাওয়ার হাউস এই রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নত করার সিদ্ধান্ত নেন তিনি।

সূত্র: এনডিটিভি

সোনালী/জেআর