ঢাকা | মে ৩০, ২০২৪ - ১২:২৫ অপরাহ্ন

আমেরিকা পছন্দের দলকে ক্ষমতায় চায়

  • আপডেট: Sunday, July 17, 2022 - 11:19 am

অনলাইন ডেস্ক: ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ১৪-দলীয় জোটের প্রধান দল আওয়ামী লীগকে সতর্ক করে বলেছেন, অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলতে ১৪ দলকে সুসংগঠিত করতে হবে। দেশে এখন মৌলবাদীদের নব উত্থান হয়েছে।

তিনি বলেন, রাস্তায় বের হলে মনে হয়, বাংলাদেশে নয় আফগানিস্তানের পথ দিয়ে হাঁটছি। সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকাসহ আরও অন্য শক্তি দেশে তাদের পছন্দের একটি দলকে ক্ষমতায় আনতে চায়।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম মিলনায়তনে শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশের সাম্প্রতিক সাম্প্রদায়িক পরিস্থিতি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে ওয়ার্কার্স পার্টি।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। আলোচনায় অংশ নেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। সভা পরিচালনা করেন পার্টির পলিটব্যুরোর সদস্য নুর আহমদ বকুল।

রাশেদ খান মেনন বলেন, ‘আমি মনে করেছিলাম, কিছুদিন আগে নড়াইল কলেজে যে ঘটনা ঘটেছিল, তা হয়তো ওই কলেজে দলাদলিকে কেন্দ্র করে। কিন্তু একই জেলায় গতকালের আরেক ঘটনার পর মনে হচ্ছে, পুরো বিষয়টিকে সাম্প্রদায়িক রূপ দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে। যাতে দেশের সাম্প্রদায়িক পরিস্থিতি ভেঙে যায়।’ এ সময় তিনি শহীদ জননী জাহানারা ইমামের আহ্বানে যেভাবে সবাই ঘাতক দালালবিরোধী আন্দোলনে গণজাগরণ মঞ্চে সমাবেত হয়েছিলেন, একইভাবে দলমত নির্বিশেষে সবাইকে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ মঞ্চে সমাবেত হওয়ার আহ্বান জানান।

ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, উগ্র সাম্প্রদায়িক শক্তির নব উত্থানকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। শাহরিয়ার কবির বলেন, হেফাজতের সঙ্গে আপোস করা আত্মহত্যার শামিল। ফজলে হোসেন বাদশা বলেন, আমাদের আপত্তি হলো শুধু এই যে, ধর্মকে কেউ রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারবে না।

সোনালী/জেআর