ঢাকা | মে ১৯, ২০২৪ - ৩:৫০ পূর্বাহ্ন

১৫ আগস্টের পর এসএসসি পরীক্ষা

  • আপডেট: Saturday, July 16, 2022 - 8:41 pm

 

অনলাইন ডেস্ক: সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে স্থগিত এসএসসি ও সমমান পরীক্ষা ১৬ আগস্টের আগে শুরু হচ্ছে না। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের পর যে কোনো দিন এই পরীক্ষা শুরু করা হবে। ঢাকা ও আন্তঃসমন্বয় শিক্ষা বোর্ড সূত্র এ তথ্য  নিশ্চিত করেছে।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, আগামীকাল রোববার সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভা ডেকেছেন। এই সভায় এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। এছাড়াও যাবতীয় চিত্র তিনি গণমাধ্যমের সামনে তুলে ধরবেন।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

এসএসসি পরীক্ষার্থীরা বলছেন, দীর্ঘ আড়াই বছরের বেশি সময় ধরে তারা নাইন-টেনের ক্লাস করছেন। এতদিনে তাদের কলেজে ক্লাস করার কথা। কিন্তু করোনা ও বন্যার কারণে তাদের অ্যাকাডেমিক ক্যালেন্ডার তছনছ হয়ে গেছে।

বোর্ডের প্রস্তুতির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, এখনো সিলেটের কিছু শিক্ষাপ্রতিষ্ঠার পাঠ কার্যক্রমের জন্য পুরোপুরি উপযুক্ত হয়নি। আমরা আশা করছি চলতি মাসেই সব প্রতিষ্ঠান পরীক্ষা আয়োজনের জন্য উপযুক্ত হয়ে যাবে। এর পর পরীক্ষার রুটিন ঘোষণা করা হবে।

এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগ ভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পদ্মা সেতু উদ্বোধনের কারণে ২৫ জুন এসএসসি পরীক্ষার্থীদের ইংরেজী দ্বিতীয় পত্র পরীক্ষা আগের দিন অর্থাৎ ২৪ জুন নেয়ার ঘোষণা দেন। এরপর সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশব্যাপী এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করে সরকার।