ঢাকা | মে ৩০, ২০২৪ - ১২:১১ অপরাহ্ন

পরিকল্পিতভাবে দেশজুড়ে সাম্প্রদায়িক হামলা হচ্ছে: মেনন

  • আপডেট: Saturday, July 16, 2022 - 8:54 pm

 

অনলাইন ডেস্ক: পরিকল্পিতভাবে দেশজুড়ে সাম্প্রদায়িক হামলার ঘটনাগুলো ঘটানো হচ্ছে বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। শনিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে শহীদ জাহানারা ইমাম স্মরণে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, দেশের চারদিকে তাকালে মনে হয় দেশটা আফগানিস্তান হয়ে গেছে, বাংলাদেশ নয়। যে ঘটনাগুলো ঘটছে, এগুলো বাংলাদেশের চরিত্র নয়। রিকল্পিতভাবে দেশজুড়ে সাম্প্রদায়িক হামলার ঘটনাগুলো ঘটানো হচ্ছে। গতকাল নড়াইলের ঘটনায় সেটিই মনে হয়েছে।

তিনি বলেন, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণ–আদালত, গণজাগরণ মঞ্চ যেভাবে এক হয়েছিল, তেমনি আবার ঐক্যবদ্ধ হতে হবে। ঐক্যবদ্ধভাবে তরুণদের নিয়ে মাঠের লড়াই করে সাম্প্রদায়িকতা ঠেকাতে হবে।

এদিকে অনুষ্ঠানে ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, যে বাংলাদেশের স্বপ্ন নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল, তা হাতছাড়া হয়ে গেছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বিবর্ণ জয়ন্তীতে পরিণত হয়েছে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, তরুণদের সঙ্গে রাখতে হবে। আগামীর আন্দোলনে তরুণদের প্রয়োজন। দেশে যুদ্ধাপরাধের কিছু বিচার হয়েছে। তবে যারা যুদ্ধাপরাধ করেছে, সে সংগঠনের বিচার হয়নি। দীর্ঘকালের দাবি, ব্যক্তির পাশাপাশি যুদ্ধাপরাধে সংগঠনের বিচার করা হোক। সেটি থাকা সত্ত্বেও ২০১৪ সাল থেকে এর বিচার ঝুলে আছে।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।