ঢাকা | মে ৩০, ২০২৪ - ১:৪০ অপরাহ্ন

চারঘাটে বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও মোনাজাত

  • আপডেট: Saturday, July 16, 2022 - 11:15 pm

চারঘাট প্রতিনিধি: প্রচণ্ড খরার মধ্য দিয়ে পেরিয়ে গেল আষাঢ় মাস। এখন চলছে শ্রাবণ মাস। ষড় ঋতুর এই দেশে নিয়ম অনুযায়ী আষাঢ় ও শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল।

বর্ষাকালে বৃষ্টির পানিতে মাঠ ঘাট চারিদিকে থৈ থৈ করে। কিন্তু বর্ষার পরিবর্তে চলছে প্রচণ্ড খরা। মাঠের ফসল শুকিয়ে যাচ্ছে। তীব্র তাপদাহে মানুষ থেকে শুরু করে জীব জন্তু অতিষ্ট হয়ে উঠেছে। এই সময় রোপা আমন চারা রোপণের সময়, কিন্তু বৃষ্টির দেখা নেই ফলে দুশ্চিন্তায় পড়েছেন। চারঘাট এলাকার কৃষকরা, তাদের রোপা আমন ধান লাগানো প্রায় অনিশ্চয়তার মুখে ।

এই অবস্থায় বৃষ্টির জন্য (ইস্তেসখার) নামাজ ও বিশেষ মোনাজাতের আয়োজন করেন চারঘাট উপজেলার সরদহ ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ হাসানুজ্জামান মধু। চেয়ারম্যানের আহবানে সাড়া দিয়ে শনিবার সকাল ১০টায় উপজেলার খোর্দ্দগোবিন্দপুর উচ্চ বিদ্যালয় মাঠে জমায়েত হন খোর্দ্দগোবিন্দপুর, পলাশবাড়ি, হুজারপাড়া, পাটিয়াকান্দি, মুংলী, ঝিকরা, ধর্মহাটাসহ এলাকার শত শত মানুষ।

এরপরখোর্দগোবিন্দপুর দারুলহুদা সালাফিয়া মাদ্রাসার সুপারিন্টেনডেন্ট রাহেনুজ্জামান বিদ্যুৎ ইস্তেসখার নামাজ শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন। এ সময় বৃষ্টির আশায় মুসল্লিরা আল্লাহর দরবারে দুই হাত তুলে ফরিয়াদ করেন এবং কান্নায় ভেঙে পড়েন।