ঢাকা | মে ২০, ২০২৪ - ১২:৫৭ অপরাহ্ন

শিরোনাম

কৃষিগুচ্ছের ভর্তির আবেদন শুরু রোববার

  • আপডেট: Saturday, July 16, 2022 - 8:44 pm

 

অনলাইন ডেস্ক: কৃষিবিজ্ঞান রয়েছে এমন আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহীরা আগামীকাল রোববার থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ভর্তির আবেদনের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২শ টাকা।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি মো. শহীদুর রশীদ ভূঁইয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আগ্রহী শিক্ষার্থীরা আগামী ১৬ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ সেপ্টেম্বর। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। জানা যায়, আটটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩ হাজার ৫৩৯। এরমধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ১১১৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ৯০।

বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম যোগ্যতার বিষয়ে বলা হয়েছে- ২০১৭/২০১৮/২০১৯ সালে এসএসসি/সমমান এবং ২০২০/২০২১ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান, গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছেন, কেবল তারাই আবেদন করতে পারবেন।

আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ-৪. ০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ-৮. ৫০ থাকতে হবে।

জিসিই ‘ও’ এবং ‘এ’ লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষার প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৪.০০ এবং সর্বমোট জিপিএ-৮.৫০ থাকতে হবে। এ ক্ষেত্রে অ ও ই গ্রেডের জন্য যথাক্রমে ৫ ও ৪ জিপিএ গণনা করা হবে।