ঢাকা | মে ২৩, ২০২৪ - ১২:৩৪ পূর্বাহ্ন

এক অ্যাকাউন্টে ৫ প্রোফাইল চালানোর ফিচার আসছে ফেসবুকে

  • আপডেট: Saturday, July 16, 2022 - 2:23 pm

অনলাইন ডেস্ক: একটি অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ পাঁচটি প্রোফাইল চালানো। ব্যবহারকারীদের সুবিধার্থে এই নতুন সুবিধা দিতে চলেছে ফেসবুক। এ খবর নিশ্চিত করছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা।

কী আছে নতুন ফিচারে?

বিভিন্ন প্রোফাইল দিয়ে একেক গ্রুপে যুক্ত হতে পারবেন ব্যবহারকারী। উদাহরণ হিসেবে, ব্যবহারী চাইলেই ঘনিষ্ঠ বন্ধুদের মধ্যে একটি নির্দিষ্ট প্রোফাইল ব্যবহার করতে পারবেন। আর অফিশিয়াল বা ততটা পরিচিত নয়, এমন গ্রুপে ব্যবহার করতে পারবেন অন্য প্রোফাইল।

নতুন এই বৈশিষ্ট্য নিয়ে মেটার মুখপাত্র লিওনার্ড ল্যাম জানিয়েছেন, ব্যবহারকারীদের বিভিন্ন বিষয়ে আগ্রহ ও সম্পর্কের ওপর ভিত্তি করে নতুন একটি পরীক্ষামূলক কাজ করছে মেটা। এখানে একটি ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে একাধিক প্রোফাইল চালানোর কাজ করার সুবিধা দেওয়া হয়েছে। তবে ফেসবুকের এই সুবিধা নিতে অবশ্যই কোম্পানির নিয়ম মেনে চলতে হবে ব্যবহারকারীদের।

অতিরিক্ত প্রোফাইলে প্রয়োজন নেই ইউজারের আসল নাম

মেটা জানিয়েছে, নতুন এই ফিচারে অতিরিক্ত প্রোফাইলে ব্যবহারকারীর আসল নাম অন্তর্ভুক্ত করার প্রয়োজন নেই। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা যেকোনো প্রোফাইল নেম ও ইউজার নেম বেছে নিতে পারবেন। তবে মাথায় রাখতে হবে, এই দুই ক্ষেত্রে যেন কোনো সংখ্যা বা বিশেষ অক্ষর ব্যবহার না করা হয়।

ফেসবুক বলেছে, ব্যবহারকারীকে প্রধান প্রোফাইল বা দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রোফাইলে নিজের নাম ব্যবহার করতে হবে। অতিরিক্ত প্রোফাইলগুলোর সুবিধা নিতে অবশ্যই কোম্পানির নীতি মানতে হবে ইউজারকে। সেক্ষেত্রে চাইলে নিজের প্রোফাইলগুলোকে ভুলভাবে উপস্থাপন করতে পারবেন না ব্যবহারকারী। এই নিয়ম না মানলে ব্যবস্থা নেবে ফেসবুক।

সূত্র : সিএনএন, রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া, এবিপিলাইভ