ঢাকা | মে ১৯, ২০২৪ - ৩:০৮ পূর্বাহ্ন

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

  • আপডেট: Friday, July 15, 2022 - 4:19 pm

অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে রনিল বিক্রমাসিংহে। প্রধান বিচারপতি জয়নাথ জয়সূর্য শুক্রবার দুপুরে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ পড়ান।

শপথ নেয়ার পর রনিল বিক্রমাসিংহে বলেন, সংবিধান সমুন্নত রাখতে এবং দেশে আইন-শৃঙ্খলা ফেরাতে কাজ করবেন তিনি।

একইসাথে দেশকে সঙ্কট থেকে উদ্ধারে একটি সর্বদলীয় সরকার গঠনের জন্য ঐকমত্য প্রতিষ্ঠা করতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ভারপ্রাপ্ত এই প্রেসিডেন্ট।

এর আগে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রবল গণবিক্ষোভের মুখে গত মঙ্গলবার রাতে দেশ থেকে পালিয়ে মালদ্বীপ যান। বৃহস্পতিবার সেখান থেকে সিঙ্গাপুরে পৌঁছে পদত্যাগপত্র ইমেইল করেন তিনি। শুক্রবার সকালে পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে তা আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন। এরপরই রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন। গত ১৩ জুলাই তাকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয়া হয়। এর আগে ১২ মে শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। এর মধ্য দিয়ে ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) এই নেতা।

আগামী ২০ জুলাই শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট হবে। আপাতত অন্তর্বর্তীকালীন দায়িত্ব সামলানোর এখতিয়ার পেলেও রনিল বিক্রমাসিংহে নিজেও প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখছেন।

সত্তরের দশকের মাঝামাঝিতে রাজনীতিতে আসেন রনিল বিক্রমাসিংহে। ১৯৭৭ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। সে সময় প্রেসিডেন্ট ছিলেন তার চাচা জুনিস জয়াবর্ধনে। ওই সরকারেই সর্বকনিষ্ঠ মন্ত্রী হন রনিল।

তামিল গেরিলাদের হাতে সাবেক প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমাদাসা নিহত হওয়ার পর ১৯৯৩ সালে প্রথমবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হন রনিল বিক্রমাসিংহে। সেবার মাত্র এক বছরের কিছু বেশি সময় ক্ষমতায় ছিলেন তিনি।

সোনালী/জেআর