ঢাকা | মে ১৯, ২০২৪ - ৫:১৪ পূর্বাহ্ন

হঠাৎ কোমরে ব্যথা? কী করবেন

  • আপডেট: Thursday, July 14, 2022 - 1:35 pm

অনলাইন ডেস্ক: চেয়ার থেকে উঠতে গিয়ে বা ঘুম থেকে উঠে হঠাৎ টের পেলেন সোজা হয়ে দাঁড়াতে পারছেন না। কোমরে এমনই ব্যথা যে, বাইরে বের হবেন কীভাবে বুঝতে পারছেন না। শোয়া-বসার ভঙ্গি এর পিছনে অনেক বড় কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময়ে কাজের জায়গার ব্যবস্থাপনাও এর কারণ হতে পারে।

অনেকের ধারণা, পেশির সমস্যা থেকে এই ধরনের সমস্যা হয়। কারও কারও মতে হাড়ের ব্যথাই এই সমস্যার কারণ । এজন্য কেউ বসার ভঙ্গি ঠিক করতে বলবেন, কেউ বা অন্য কিছু। কিন্তু বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের কিছু অভ্যাসই এই ব্যথার অন্যতম কারণ।

কোন অভ্যাসে বদল আনা প্রয়োজন?

মানসিক চাপ: নিজের মনের উপর চাপ দিতে কেউ চান না ঠিকই কিন্তু আধুনিক এই সময়ে জীবনযাপনে বদল মানসিক চাপ তৈরি করতে পারে। আর তার থেকে তৈরি হয় বিভিন্ন ধরনের অসুস্থতা। ব্যথা তারই মধ্যে একটি। পিঠ, কোমরের ব্যথা কমাতে হলে নিয়ন্ত্রণ করতে হবে মানসিক চাপ।

স্ট্রেচিং: রোজ ব্যায়াম করার সময় নাও হতে পারে। কিন্তু তার মানে এমন নয় যে মাঝেমধ্যে একটু হাত-পা টানটান করবেন না। এটুকু করার সময় বার করতেই হবে। কঠিন কোনও ব্যায়াম না করলেও মাঝেমধ্যে স্ট্রেচিং জরুরি। তাতে ব্যথা নিয়ন্ত্রণে থাকে।

হাঁটা : আজকাল অধিকাংশ কাজ হয় কম্পিউটারের সামনে বসে। বাকি সময়ের অনেকটা আবার কাটে ওটিটি, টিভি বা কম্পিউটার গেমসে। এমন বেশি দিন ধরে চললে কোমরে ব্যথা বাড়েই। সেক্ষেত্রে হাঁটাহাটি অভ্যাসের বিকল্প নেই। প্রতি এক ঘণ্টা পর পর পাঁচ মিনিট হাঁটার অভ্যাস করুন। এতে কোমর ব্যথা সমস্যায় উপকার পাবেন।

সোনালী/জেআর