ঢাকা | মে ২২, ২০২৪ - ১০:৫২ অপরাহ্ন

দখলে নেওয়া সরকারি ভবন ছাড়ছেন শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা

  • আপডেট: Thursday, July 14, 2022 - 12:22 pm

অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কায় দখলে নেওয়া সরকারি ভবনগুলো ছাড়তে রাজি হয়েছেন বিক্ষোভকারীরা। এরইমধ্যে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয়েছেন।

শ্রীলঙ্কার বিক্ষোভকারীদের একজন মুখপাত্র এএফপিকে বলেন, আমরা অবিলম্বে রাষ্ট্রপতি ভবন, রাষ্ট্রপতির অফিস এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শান্তিপূর্ণভাবে আন্দোলনকারীদের চলে যেতে বলছি। তবে আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা। আন্দোলনের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে আগেই পদত্যাগ করেছিলেন মাহিন্দা রাজাপক্ষে। এমনকি রাজাপাক্ষের পরিবারের অন্য সদস্যরাও সরকার থেকে সরে এসেছিলেন। বুধবার (১৩ জুলাই) গোতাবায়ার পদত্যাগের কথা থাকলেও দিনের আলো ফোটার আগেই সামরিক বিমানে করে দেশ ছেড়ে মালদ্বীপে পাড়ি জমান তিনি। যদিও এখনও আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেননি তিনি।

সূত্র: এনডিটিভি

সোনালী/জেআর