ঢাকা | মে ২২, ২০২৪ - ১১:১২ অপরাহ্ন

খেরসনে নতুন হামলা চালিয়েছে ইউক্রেন, অভিযোগ রাশিয়ার

  • আপডেট: Thursday, July 14, 2022 - 11:15 am

অনলাইন ডেস্ক: ইউক্রেনের সেনারা দেশটির দক্ষিণের খেরসন এলাকার রুশ দখলে থাকা নোভা কাখোভকায় নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। এই এলাকাটি রাশিয়ার জন্য কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ। কিয়েভ পুনরায় এলাকাটি নিয়ন্ত্রণে নেওয়ার আশা করছে।

বুধবার সন্ধ্যায় খেরসন অঞ্চলের রুশপন্থি প্রশাসনের বরাতে রাশিয়ান বার্তা সংস্থা রিয়া নোভোস্তি বলেছে, নোভা কাখোভকায় ছোড়া পাঁচটি ক্ষেপণাস্ত্র রাশিয়ান আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গুলি করে ভূপাতিত করেছে। এর মধ্যে দুটি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ একটি কারখানার কাছে পড়েছে। বৃহস্পতিবার ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার দেওয়া লাইভ আপডেটে এই তথ্য জানানো হয়।

এদিকে ইউক্রেন এই হামলার বিষয়টি অনেকটা নিশ্চিত করেছে বলা যায়। খেরসন অঞ্চলের ইউক্রেনীয় প্রধানের এক উপদেষ্টা বলেছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী সোকোলের একটি রাশিয়ান সামরিক সরঞ্জাম কারখানায়ও আরেকটি হামলা চালানো হয়েছে।

অন্যদিকে ইউক্রেন দাবি করেছে, চলতি সপ্তাহের শুরুতে নোভা কাখোভকায় অপর এক হামলায় রাশিয়ার বিস্ফোরক ডিপো ধ্বংস হয়েছে এবং ৫২ জন রাশিয়ান নিহত হয়েছেন। কিন্তু মস্কোর নিয়োগ দেওয়া খেরসন কর্মকর্তা দাবি করেছেন, ইউক্রেনের ওই হামলায় বেসামরিক নাগরিকসহ সাতজন নিহত এবং প্রায় ৯০ জন আহত হয়েছেন।

সোনালী/জেআর