ঢাকা | মে ২০, ২০২৪ - ১:০৩ অপরাহ্ন

শিরোনাম

উবারের গোপন নথি ফাঁস, অনৈতিক সাহায্য নেওয়ার অভিযোগ

  • আপডেট: Tuesday, July 12, 2022 - 11:15 am

অনলাইন ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ রাজনীতিবিদদের সহায়তা নিয়ে ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ব্যবসার সম্প্রসারণ ঘটিয়েছে অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবা নেটওয়ার্ক উবার। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ফ্রান্সের সংবাদমাধ্যম ল্য মোঁদ ও ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ বিশ্বের রাজনীতিবিদদের কাছ থেকে অনৈতিক সহায়তা পেয়েছে উবার।

উবার ফাইলস নামে এক লাখ ২৪ হাজার নথি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট নামের একটি সংস্থা।

এই নথিতে বলা হয়েছে, কীভাবে প্যারিস শহরে অনৈতিকভাবে ব্যবসার সম্প্রসারণ ঘটিয়েছে উবার।

এই নথি প্রকাশের পর দেওয়া একটি বিবৃতিতে কোনো অভিযোগ অস্বীকার করেনি উবার। তবে ২০১৭ সালে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা পদে দারা খসরোশাহি দায়িত্ব নেওয়ার পর কি কি পরিবর্তন আনা হয়েছে সে বিষয়ে জোর দেওয়া হয়েছে।

উবার বলেছে যে খোসরোশাহি কোম্পানিকে বদলে দিয়েছে, নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। উবারের সমালোচিত কৌশলগুলো নিয়ে বছরের পর বছর ধরে রিপোর্ট করছে গণমাধ্যমগুলো। ২০১৮ সালে ব্লুমবার্গ নিউজ রিপোর্ট করেছে যে অভিযানের সময় পুলিশ যাতে অভ্যন্তরীণ তথ্য না পায় সে জন্য সিস্টেম বসিয়েছিল উবার।

ফাঁস হওয়া নথিতে বলা হয়, ২০১৬ সালে ফ্রান্স ও অন্যান্য শহরে উবারবিরোধী আন্দোলনের সময় উবারের তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা ট্র্যাভিস কালানিককে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ অনৈতিক সহায়তা দিয়েছিল। তার পক্ষেই আইন সংস্কার হবে বলে তখন কালানিককে প্রতিশ্রুতি দেন ম্যাক্রোঁ।

তবে কালানিকের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। ২০১৭ সালে কালানিককে বরখাস্ত করে উবার কর্তৃপক্ষ।

সূত্র: বিবিসি,আল জাজিরা

সোনালী/জেআর