ঢাকা | মে ২১, ২০২৪ - ৬:৩৮ পূর্বাহ্ন

শিরোনাম

ঈদের জামাতে দেশের শান্তি-সমৃদ্ধি কামনায় দোয়া

  • আপডেট: Sunday, July 10, 2022 - 11:00 am

অনলাইন ডেস্ক: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে বিশ্বে বাংলাদেশকে একটি সুন্দর, সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার দোয়া চাওয়া হয়েছে।

রোববার সকাল ৭টায় অনুষ্ঠিত ঈদের প্রথম জামাতে ইমামতি ও দোয়া-মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররমের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। এতে মুকাব্বির ছিলেন হাফেজ মো. আতাউর রহমান।

ঈদ জামাত শেষে খুতবা পাঠ এবং দোয়া ও মোনাজাত করা হয়। জাতির মঙ্গল কামনায় মোনাজাতে অংশ নেন শত শত মানুষ।

মোনাজাতে সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠা, বন্যার্তদের ওপর রহমত এবং করোনা মহামারি থেকে মুক্তির জন্য দোয়া চাওয়া হয়েছে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যও দোয়া করা হয়।

মোনাজাতে মুসলমানদের গুনাহ মাফ এবং বিপদ থেকে রক্ষা পেতে আল্লাহর কাছে আর্জি জানানো হয়। মোনাজাত শেষে মুসুল্লিরা কোলাকুলি করেন।

এর আগে জাতীয় মসজিদে ঈদ জামাতে অংশ নিতে সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা আসতে শুরু করেন। প্রথম জামাতে মুসল্লিদের ঢল নামে।

বায়তুল মোকাররমে প্রথম জামাতে দেশের বরেণ্য ব্যক্তিরাও অংশ নেন। এ জামাত ছাড়াও বায়তুল মোকাররমে ঈদের আরও চারটি জামাত রয়েছে।

দ্বিতীয় জামাত অনুষ্ঠিত সকাল ৮টায়, সকাল ৯টায় অনুষ্ঠিত হবে তৃতীয় জামাত। ঈদের চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় (১০টা ৪৫মিনিট) অনুষ্ঠিত হবে।

এছাড়া ঈদুল আজহার প্রধান জামাত রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ প্রাঙ্গণে সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। এখানে মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ সেই জামাতে নামাজ আদায় করেন।

সোনালী/জেআর