ঢাকা | মে ১৯, ২০২৪ - ৪:৩১ পূর্বাহ্ন

‘সাম্প্রদায়িক শব্দ’ ব্যবহার করায় তুলোধুনো রেল

  • আপডেট: Friday, July 8, 2022 - 11:08 pm

 

স্টাফ রিপোর্টার: একটি দাপ্তরিক চিঠিতে ‘নন মুসলিম’ শব্দ ব্যবহার করায় ব্যপক সমালোচনার মুখে পড়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। এটিকে ‘সাম্প্রদায়িক শব্দ’ আখ্যায়িত করে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রেলওয়ে কর্তৃপক্ষকে তুলোধুনো করেছেন অনেকেই।

বাধ্য হয়ে শুক্রবার শব্দটি প্রত্যাহার করে নতুন চিঠি ইস্যু করেছে রেল কর্তৃপক্ষ। তারপরও সমালোচনা কমছে না। গত বুধবার ওই চিঠি ইস্যু করা হয়েছিল। পবিত্র ঈদুল আযহায় রংপুর এক্সপ্রেস ট্রেন চালানো হচ্ছে না জানিয়ে ইস্যু করা ওই চিঠিতে কারণ হিসেবে বলা হয়েছিল ‘নন মুসলিম’ রানিং কর্মচারী না থাকার কারণে ট্রেনটি চালানো সম্ভব হবে না।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপকের পক্ষে সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আবদুল আউয়াল এ চিঠিতে সই করেছিলেন। এ চিঠিতে জানানো হয়, ৯ জুলাই রংপুর এক্সপ্রেস ট্রেনটি রংপুর-ঢাকা রুটে ও ১১ জুলাই ঢাকা-রংপুর রুটে চলাচল করবে না।

নন মুসলিম শব্দটি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে শুক্রবার ওই চিঠি প্রত্যাহার করা হয়। পরের চিঠিতে ‘রানিং কর্মচারী স্বল্পতা থাকায়’ লেখা হয়েছে। দুপুরে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার অফিসিয়াল ফেসবুক পেজে এ চিঠি পোস্ট করেছেন।

এতে মহাব্যবস্থাপক লিখেছেন, ‘ফেসবুকে আমার পক্ষে স্বাক্ষরিত একটি পত্রের কিছু শব্দ আপত্তিকর মনে হওয়ায় তা নিম্নোক্তভাবে সংশোধন করা হলো। পত্রটির ভাষা কাউকে আঘাত দিয়ে থাকলে আমি আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী। সর্বক্ষেত্রে আপনাদের সমর্থন ও সহযোগিতা একান্তভাবে কামনা করছি।’

এভাবে ক্ষমা চাওয়া হলেও সমালোচনা কমেনি। শুক্রবারও মহাব্যবস্থাপকের এই পোস্টে নেতিবাচক মন্তব্য করেছেন অনেকে। তবে প্রতিউত্তরে আবারও বিষয়টি অনিচ্ছাকৃত উল্লেখ করে সবার কাছে ক্ষমা চেয়েছেন পশ্চিম রেলের শীর্ষ কর্মকর্তা অসীম কুমার তালুকদার।