ঢাকা | মে ২৭, ২০২৪ - ৩:৪২ পূর্বাহ্ন

রাজশাহীতে ঈদের প্রধান জামাত সকাল ৮টায়

  • আপডেট: Friday, July 8, 2022 - 11:03 pm

 

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে পবিত্র ঈদুল আযহার নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। রাজশাহী নগরীর হযরত শাহমখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে এই নামাজ অনুষ্ঠিত হবে। সেখানে মোট দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।

বৈরি আবহাওয়া থাকলে ঈদগাহ মাঠের পরিবর্তে নামাজ অনুষ্ঠিত হবে হযরত শাহমখদুম (রহ.) দরগা শরীফ জামে মসজিদে। তবে সময় অপরিবর্তিত থাকবে। প্রথম জামাতে ইমামতি করবেন নগরীর জামেয়া ইসলামিয়া শাহমখদুম (রহ.) মাদ্রাসার অধ্যক্ষ মুফতি শাহাদত আলী।

তাকে সহযোগিতা করবেন নগরীর হেতেমখাঁ বড় মসজিদের ইমাম ও খতিব মুফতি ইয়াকুব আলী। অধ্যক্ষ মুফতি শাহাদত আলী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রথম জামাতের পর আধাঘণ্টা বা একঘণ্টা পর দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। এই সময়টা নির্ধারণ হবে সবার সঙ্গে আলোচনা করে। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন মুফতি ইয়াকুব আলী।

রাজশাহী মহানগর বিভিন্ন এলাকায় এবারও প্রায় ৫০টি এবং ৯ উপজেলায় আরও প্রায় ৩৫০টি ঈদগাহে পবিত্র ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে। ঈদের দিন সকাল ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যে জামাতগুলো অনুষ্ঠিত হবে। সেখানে দুই রাকায়াত ওয়াজিব নামাজ আদায়ের পর মহান আল্লাহ’র সন্তুষ্টি কামনায় পশু কোরবানি করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

করোনার ঊর্দ্ধমুখী সংক্রমণের কারণে ঈদের নামাজে আসার ক্ষেত্রে এবারও কঠোর স্বাস্থ্যবিধি মানতে অনুরোধ জানানো হচ্ছে। ঈদের নামাজের জন্য ঈদগাহে জায়নামাজ ছাড়া অন্য কোন ব্যাগ, ভারী বস্তু বা অন্য কোন দ্রব্য নিয়ে যাওয়া যাবে না। হচ্ছে না আলোকসজ্জাও। পুলিশের পক্ষ থেকে নিষিদ্ধ করা হয়েছে আতশবাজি ও পটকা ফোটানো। অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা বা লাঠি ও বিষ্ফোরক দ্রব্য বহনও নিষিদ্ধ।