ঢাকা | মে ৩০, ২০২৪ - ৩:১৯ অপরাহ্ন

পাথরভাঙ্গা মেশিনের ধূলাবালিতে অতিষ্ঠ এলাকাবাসী

  • আপডেট: Saturday, July 2, 2022 - 11:02 pm

মোহনপুর প্রতিনিধি: মোহনপুরে পাথর ভাঙ্গা মেশিনের ধূলাবালি ও বিষাক্ত কালো ধোঁয়ায় নষ্ট হচ্ছে পরিবেশ। দীর্ঘদিন ধরে মোহনপুর সদরে মহাসড়কের পাশে এই কার্যক্রম চালালেও ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এতে গাছপালায় ফল কম হওয়ার পাশাপাশি নানা রোগে আক্রান্ত হচ্ছেন স্থানীয়রা। এ বিষয়ে এলাকাবাসি গণস্বাক্ষর করে রাজশাহী জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও পরিবেশ অধিদপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এলাকাবাসীর অভিযোগ, পরিবেশ অধিদপ্তরের নিয়মে আছে কোন ঘনবসতিপূর্ণ এলাকার তিন কিলোমিটারের মধ্যে মেশিন দিয়ে পাথর ভাঙ্গতে পারবে না কোন প্রতিষ্ঠান। কিন্তু এই নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মেশিন দিয়ে পাথর ভেঙ্গে বিভিন্ন স্থানে সরবরাহ করছে একটি প্রভাবশালী চক্র।

মেশিনের ধূলাবালি ও বিষাক্ত কালো ধোঁয়ায় নষ্ট হচ্ছে পরিবেশ। আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানসহ বসবাসরত লোকজন পড়েছেন চরম বিপাকে। অনেকেই শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। প্রশাসনের কাছে একাধিকবার জানিয়েও কোন সুরাহা পাননি বলেও অভিযোগ তাদের।

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, একের পর এক ঠিকাদারি প্রতিষ্ঠান পাথরের সাথে বিটুমিন মিশিয়ে বিভিন্ন সড়কে সরবরাহ করে আসছে দীর্ঘদিন ধরে। প্রতিদিন বড় বড় ট্রাকে করে এই পাথর সরবরাহ করছে। প্রশাসনকে জানালেও কার্যকর কোন ভূমিকা নিচ্ছেন না। এতে করে এখানকার গাছপালা মরে যাচ্ছে। ফসল কম হচ্ছে। শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে স্থানীয় লোকজন। দ্রুত এর সমাধান দাবী করেন স্থানীয়রা।

এ বিষয়ে সংশ্লিষ্টরা জানান, পাথর ভাঙ্গা মেশিনের ধূলাবালি ও বিষাক্ত কালো ধোঁয়া ছড়িয়ে কেউ পরিবেশ নষ্ট করতে পারবে না। এ ব্যাপারে অভিযোগ পেয়েছি। তদন্ত করে পদক্ষেপ নেয়া হবে।