ঢাকা | মে ২১, ২০২৪ - ৫:৫৯ পূর্বাহ্ন

শিরোনাম

রাজশাহীতে সাঁওতাল বিদ্রোহ দিবস পালন

  • আপডেট: Thursday, June 30, 2022 - 11:07 pm

 

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম বার্ষিকী ও সিধু-কানহুর আত্মত্যাগ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাঁকনহাট পৌর এলাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠির সাঁওতাল ও অন্যান্য জাতিগোষ্ঠির মানুষেরা বর্নাঢ্য র‌্যালি বের করেন। র‌্যালিটি পৌরবাজার প্রদক্ষিণ করে পৌরসভা প্রাঙ্গনে গিয়ে শেষ করে।

পরে পৌর মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গোদাগাড়ী উপজেলা জাতীয় আদিবাসী পরিষদ এর আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের উপজেলা সভাপতি রবিন হেম্ব্রম। বিশেষ হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়, সহ-সভাপতি উত্তম কুমার খালকো প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, ১৮৫৫ সালের এই দিনে ব্রিটিশদের বিরুদ্ধে সংগ্রাম করতে যেয়ে সিধু-কানহু, চাঁদ ও ভৈরবসহ তাদের পরিবারে আরো বেশ কয়েকজন নিহত হন। সেই থেকে এই বীরদের স্মরনে প্রতিবছর দেশে ও বিদেশে যেখানে সাঁওতালসহ অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠির জনগণ রয়েছেন সেখানেই নানা কর্মসূচি পালন করা হয়। দিনটি ইতিহাসের পাতায় উজ্জ্বল থাকবে চিরকাল।

এদিকে গোদাগাড়ীর রাজাবাড়িহাটে বেসরকারি সংস্থা সিসিবিভিও এবং রক্ষাগোলা সমন্বয় কমিটির যৌথ উদ্যোগে সিধু-কানহুর আত্মত্যাগ ও সাঁন্তাল হুল বা বিদ্রোহের ১৬৭তম দিবস উদযাপিত হয়েছে। এতে ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠন অংশগ্রহণ করে। সকালে সিসিবিভিও শাখা কার্যালায় থেকে র‌্যালি বের করা হয়। পরে রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে গিয়ে র‌্যালি শেষ হয়। সেখানে ফুল দিয়ে সিধু-কানহুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রক্ষাগোলা সমন্বয় কমিটির সাবেক সভাপতি প্রসেন এক্কা এতে সভাপতিত্ব করেন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিসিবিভিও’র সিনিয়র হিসাবরক্ষক এএইচএম তারিক, গোদাগাড়ী উপজেলা হিন্দু, বৌদ্ধ ও খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার প্রমুখ। সভা সঞ্চালন করেন সিসিবিভিও’র প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম।