ঢাকা | মে ৩০, ২০২৪ - ১:৪১ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হলে যা করবেন

  • আপডেট: Wednesday, June 29, 2022 - 3:01 pm

অনলাইন ডেস্ক: বিশ্বের অন্যতম সেরা এবং জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিদিন কয়েক কোটি গ্রাহক আছে মেটার মালিকানাধীন সাইট হোয়াটসঅ্যাপের। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে নিয়মিত আপডেট আনছে সাইটটি। তবে বিভিন্ন কারণে ব্যানও করে অসংখ্য অ্যাকাউন্ট।

ধরুন, কেউ এক জন আপনার কন্ট্যাক্ট লিস্টে নেই, অথচ তাকে আপনি দিনের পর দিন বহু মেসেজ পাঠিয়ে চলেছেন, তাহলেও WhatsApp আপনাকে ব্যান করে দিতে পারে। বাল্ক মেসেজিং, অটো মেসেজিং, অটো ডায়ালিংয়ের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে একজন অপরচিতিকে মেসেজ পাঠানোর জন্য আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে সংস্থা।

আবার স্ক্যামিং, বিতর্কিত লিঙ্ক অথবা ম্যালওয়্যার পাঠালে, প্ররোচনামূলক এবং হিংসাত্মক মেসেজ, পর্নোগ্রাফিক ক্লিপ, কোনো অপমানজনক মেসেজে, কোনও ভয় দেখানো মেসেজ পাঠালেও আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে সংস্থা। তবে কোনো আপনি এর কোনোটি না করেও অ্যাকাউন্ট হারাতে পারেন।

যদি এমন হয় তাহলে ফিরে পেতে যা করবেন-

অ্যাকাউন্ট ব্যান বা সাসপেন্ড করলে ব্যবহারকারীর মোবাইলে একটি বার্তা পাঠায় হোয়াটসঅ্যাপ। আপনার ব্যান হওয়া অ্যাকাউন্টটি যখন খুলবেন তখনই ওই বার্তাটি নজরে আসবে। সেখানে লেখা থাকবে, এই অ্যাকাউন্টের আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করার অনুমতি নেই।

তবে যদি আপনি মনে করেন যে, ভুলবশত আপনার অ্যাকাউন্টটি ব্যান হয়েছে তাহলে হোয়াটসঅ্যাপেও আপনার ব্যাখ্যা দিতে পারেন। সেখানে উল্লেখিত মেসেজটি ওপেন করলে সাপোর্ট অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনার ব্যাখ্যা ও ফাইল পাঠানোর আরও একটি অপশন পাবেন। সেই ফাইলেই আপনাকে লিখতে হবে ফোন নাম্বার, ই-মেইল আইডি। প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর যদি অ্যাকাউন্টটি সঠিক প্রমাণিত হয়, তাহলে আপনার ব্যান হওয়া অ্যাকাউন্ট ফিরিয়ে দেবে হোয়াটসঅ্যাপ।

সোনালী/জেআর