ঢাকা | মে ২১, ২০২৪ - ৬:৩২ পূর্বাহ্ন

শিরোনাম

সৌদিতে ঈদুল আজহা ৯ জুলাই, হজ ৮ জুলাই

  • আপডেট: Wednesday, June 29, 2022 - 10:35 pm

অনলাইন ডেস্ক: সৌদির আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই (শনিবার) দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। আর ইয়াওমুল আরাফার মাধ্যমে মূল হজ শুরু হবে ৮ জুলাই (শুক্রবার)।

হারামাইন শরিফাইনের ভেরিফায়েড ফেসবুক পেজে বলা হয়েছে, সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার (৩০ জুন) থেকে জিলহজ মাস শুরু হবে। সেই অনুয়াযী ৯ জিলহজ (৮ জুলাই) ইয়াওমুল আরাফাত তথা আরাফাতের দিন। এই দিনই মূল হজ শুরু হবে। এরপর দিন তথা ১০ জিলহজ (৯ জুলাই) ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

এর আগে সৌদি আরবের চাঁদ দেখা কমিটির সদস্যরা দেশটির মানমন্দির তুমাইর ও সুদাইরের আকাশে বুধবার সন্ধ্যায় চাঁদের অনুসন্ধান করেন।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানায়, আগামী ৯ জুলাই পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবুধাবি স্পেস অবজারভেটরি, আল সাদেম অবজারভেটরির মতে, আরবি মাসের জিলহজ্জের চাঁদের জন্ম হবে ২৯ জুন। সেই হিসেবে এটিই জ্বিলক্বদ মাসের শেষ দিন। আর ৩০ তারিখ থেকে জিলহজ্জ মাস শুরু হবে।

saudi Eid

গালফ নিউজের খবরে বলা হয়, এই অনুযায়ী আগামী ৮ জুলাই (৯ জিলহজ্জ) পবিত্র আরাফাত দিবস এবং ৯ জুলাই (১০ জিলহজ্জ) ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

তাদের ঘোষিত সম্ভাব্য তারিখেই সৌদিসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে অনুষ্ঠিত হবে ঈদুল আজহা।

সময়ের তারতম্যের কারণে সৌদি আরবে যেদিন ঈদ হয় তারপর দিন হয় বাংলাদেশে। সে হিসাবে আগামী ১০ জুলাই বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা পালিত হওয়ার সম্ভাবনা রয়েছে।