ঢাকা | মে ২৩, ২০২৪ - ২:১৯ পূর্বাহ্ন

সিকিম-ভুটানে ভারী বর্ষণ, তিস্তায় ফের লাল সংকেত

  • আপডেট: Wednesday, June 29, 2022 - 1:35 pm

অনলাইন ডেস্ক: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস সত্যি করে ভারতের পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের ৬ জেলা, সিকিম ও ভুটানে চলছে ভারী বর্ষণ। এমন পরিস্থিতিতে তিস্তা নদীর অসংরক্ষিত এলাকায় লাল সংকেত জারি করা হয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সেচ দপ্তর মঙ্গলবার রাতে এ তথ্য জানায়। আর বুধবার সকাল দশটা পর্যন্ত তিস্তার গজলডোবা ব্যারেজ থেকে প্রায় ৭০ হাজার কিউসেক পানি ছাড়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে প্রায় ৯৮ মিলিমিটার।

সেচ দপ্তর জানায়, মঙ্গলবার গভীর রাতে পানিস্তর বেড়ে যাওয়ায় তিস্তা নদীর অসংরক্ষিত এলাকায় লাল এবং সংরক্ষিত এলাকায় হলুদ সংকেত জারি করা হয়েছে। একই ভাবে পানি বাড়ছে জলঢাকাসহ জেলার সব নদীগুলোর। জলঢাকা নদীতে সংরক্ষিত এবং অসংরক্ষিত উভয় এলাকায় জারি করা হয়েছে হলুদ সর্তকতা।

এদিকে একটানা তিনদিনের বেশি বৃষ্টিপাতের জেরে জলমগ্ন হয়ে পড়েছে শিলিগুড়ি, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার শহর অঞ্চল। জলপাইগুড়ি শহরের ২৫ নম্বর ওয়ার্ড এর পরেশ মিত্র কলোনি, নিজ মাঠ এলাকা এবং এক নম্বর ওয়ার্ড ইন্দিরা গান্ধী কলোনি নিচমাঠ এলাকা থেকে বানভাসিদের উদ্ধার কাজে সিভিল ডিফেন্সের স্পিড বোট নামানো হয়েছে। পাশাপাশি অস্থায়ী শিবিরে শুকনো এবং রান্না করা খাবার দেওয়ার ব্যবস্থা করেছে জেলা প্রশাসন ও পুরসভা।

পানিতে তলিয়ে যাওয়া এলাকা পরিদর্শন করে জেলা শাসক মৌমিতা গোধরা বসু জানান, অতি বৃষ্টির ফলেই এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রশাসন ইতোমধ্যে বানভাসিদের উদ্ধারের কাজ শুরু করেছে। বিভিন্ন স্কুল ও কলেজগুলোতে অস্থায়ী শিবির খোলা হয়েছে।

সোনালী/জেআর