ঢাকা | মে ২০, ২০২৪ - ৫:৫৬ পূর্বাহ্ন

নিজেদের উন্নয়নে নিজেদেরই এগিয়ে আসতে হবে: নাফরিজা

  • আপডেট: Wednesday, June 29, 2022 - 10:10 pm

স্টাফ রিপোর্টার: ‘ক্ষুদ্র নৃগোষ্ঠির সম্প্রদায়ের উন্নয়ন ও তাদের সংস্কৃতি, শিক্ষা সংরক্ষণ এবং হারানো সংস্কৃতি পুণরুদ্ধারে সরকার কাজ করে যাচ্ছে। আর এই বাস্তবায়ন করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। তবে নিজেদের উন্নয়নে নিজেদেরই আগে এগিয়ে আসতে হবে।’ বুধবার রাজশাহী মহিষবাথানে কারিতাস আঞ্চলিক অফিসের ফাদার চেস্কাতো হলরুমে আয়োজিত ‘শিক্ষা ও সংস্কৃতি, উন্নয়নের চাবিকাঠি’ বিষয়ক এক সেমিনারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাফরিজা শ্যামা এ কথা বলেছেন।

তিনি বলেন, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে কাজগুলো সঠিকভাবে বাস্তবায়ন করার জন্য সরকার বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালরাচাল একাডেমি স্থাপন করেছে। এই একাডেমির সাথে যোগাযোগ করার জন্য উপস্থিত ক্ষুদ্র নৃগোষ্ঠির সম্প্রদায়ের শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি। কারণ নিজেদের উন্নয়ন নিজেরা না করলে কেউ উন্নয়ন করে দেবে না বলে বক্তব্যে উল্লেখ করেন তিনি।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আয়োজনে সেমিনারে সভাপতিত্ব করেন ৎএকাডেমির উপপরিচালক কল্যাণ চৌধুরী। একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু ও সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির নির্বাহী পরিষদ সদস্য যোগেন্দ্র নাথ সরেন, চিত্তরঞ্জন সরদার, সুসেন কুমার শ্যামদুয়ার ও কলেস্তিনা হাঁসদা। আরো উপস্থিত ছিলেন একাডেমির সহকারী গবেষণা কর্মকর্তা মোহাম্মদ শাহজাহানসহ রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে আগত সঁওতাল, উরাও, পাহাড়িয়া, মাহ্লে, কডা, মাহাতো, গড়াইত, মুন্ডা ও কোল সম্প্রদায়ের শিক্ষার্থীবৃন্দ।