ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ২:৪১ অপরাহ্ন

সন্ধ্যায় শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে ফেরি চলাচল বন্ধ

  • আপডেট: Friday, June 24, 2022 - 5:16 pm

অনলাইন ডেস্ক: আর মাত্র দুই দিনের অপেক্ষা। ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার রাত পর্যন্ত শিমুলিয়া থেকে মাঝিরকান্দি নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার বিকেলে মুন্সিগঞ্জের শিমুলিয়ায় জেলা তথ্য অফিস মাইকিং করে প্রশাসনের এ নির্দেশনার কথা জানায়।

এতে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার রাত পর্যন্ত এই নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকবে।

বাংলা অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) সহকারী মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম জানিয়েছেন, প্রশাসনের বেধে দেয়া সময়ের পর আগের নিয়মে আবারও চলবে ফেরি।

তিনি জানান, শুক্রবার বিকেলে মাঝিরকান্দির উদ্দেশে ছেড়ে যায় ফেরি ক্যামেলিয়া। সন্ধ্যা ৬টা পর্যন্ত যানবাহনের সংখ্যা বিবেচনায় রেখে আরও ফেরি ছেড়ে যাবে।

পদ্মা সেতু খুলে গেলে দক্ষিণবঙ্গের সঙ্গে সড়ক পথে যোগাযোগে আর কোনো বাধা থাকবে না। ফলে ফুরিয়ে যাবে ফেরির প্রয়োজনীয়তা। এর মধ্যেই এই রুটে ফেরির সংখ্যা অনেকটা কমিয়ে আনা হয়েছে।

ভায়াডাক্টসহ পদ্মা সেতুর দৈর্ঘ ৯ দশমিক ৩ কিলোমিটার। আর মূল সেতুর দৈর্ঘ ৬ দশমিক ১৫ কিলোমিটার।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, পদ্মা সেতুতে গাড়ির সর্বোচ্চ গতিসীমা হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার। সেই হিসাবে পদ্মা পাড়ি দিতে সময় লাগবে ৯ মিনিটের একটু বেশি।

এই পথে ফেরি পাড়ি দিতেই পেরিয়ে যায় ঘণ্টা দেড়েক। আর ফেরিতে উঠানামা আর অপেক্ষা মিলিয়েও লাগে ৩০ মিনিটেরও বেশি। অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও মেলে না ফেরির দেখা। প্রমত্ত পদ্মা উত্তাল হলেও বন্ধ থাকে ফেরি চলাচল। তাই পদ্মা সেতু চালু হলে দুর্ভোগ কমবে দক্ষিণাঞ্চলের মানুষের।

সোনালী/জেআর