ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ১১:৪০ পূর্বাহ্ন

ভালোবাসা নাকি আকর্ষণ? বুঝবেন কীভাবে

  • আপডেট: Saturday, June 18, 2022 - 1:51 pm

অনলাইন ডেস্ক: কিছু কিছু মানুষ নাকি প্রায়ই প্রেমে পড়েন। তাদের কথায়, কাউকে দেখলেই প্রেম করতে ইচ্ছে করে। তখন তাদের জীবনে কেবল সেই মানুষটিরই বাস। যদিও বিশেষজ্ঞরা এই কথাটি একেবারেই মানতে চান না। কারণ তাদের ভাষায় এটা কখনও ভালোবাসা হতে পারে না। তাদের কাছে ভালোবাসার ভাবনাটা কিছুটা আলাদা।

বিশেষজ্ঞদের কথায়, বেশিরভাগ মানুষ যেটাকে প্রেমে পড়া বলে ভুল করেন তা হল আকর্ষণ । আসলে বিপরীত লিঙ্গের প্রতি মানুষের আকর্ষণ থাকবেই। তবে সেটা সবসময় ভালোবাসা নয়। ভালোবাসাকে এত সহজ সমীকরণে ফেলা যাবে না।

ভালোবাসা না আকর্ষণ তা বুঝতে কিছু বিষয় জানা জরুরি। যেমন-

​প্রথম দেখায় ভালোবাসা হয় না
 : অনেকেই দাবি করেন কোনও একজনকে প্রথম দেখাতেই ভালোবেসে ফেলেছিলেন। যদিও এমনটা কিন্তু হয় না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের কথায় ভালোবাসা হল এক জটিল সমীকরণ। খুব সহজে মানুষের মনে ভালোবাসা তৈরি হয় না। বরং প্রথম দেখাতে মাথায় যা তৈরি হয় তা হল ভালো লাগা।

​ভালোবাসায় একে অপরের চিন্তা থাকে মনে 
: ভালোবাসলে মানুষ একে অপরের ভালো চান। একে অপরের যাতে উন্নতি হয়, এই বিষয়টা থাকে তাদের মনে। অন্যদিকে আকর্ষণের ক্ষেত্রে প্রাথমিকভাবে এই বিষয়টি মাথায় থাকে না। তখন মনে একটা ঝড় চলে।  সেটা হলো পছন্দের ঝড়।

​ভালোবাসায় দূরত্বও সহ্য হয় 
: ভালোবাসা কখনও কাছাকাছি থাকার উপর ভর করে বসে থাকে না। ভালোবাসার ক্ষেত্রে আপনি সম্পর্কে থাকা মানুষটির কাছে থাকলেন না দূরে, এই বিষয়টি তেমন গুরুত্বপূর্ণ নয়। মানুষ দূরে থাকলেও ভালোবাসা বজায় থাকে। কিন্তু আকর্ষণের ক্ষেত্রে তা কমে যায়।

​নিজেদের নিয়ে স্বপ্ন
 : ভালোবাসা মানে একটা স্বপ্ন। এই স্বপ্ন হয় একে অপরকে সঙ্গে নিয়েই। আপনি যেখানেই থাকুন না কেন এই স্বপ্ন আপনাকে কুড়ে কুড়ে খেয়ে ফেলবে। আর সেই স্বপ্নই হয়ে যাবে আপনার সব থেকে কাছের বিষয়।

​পরিকল্পনা থাকে
 : ভালোবাসার সম্পর্কে মানুষ নিজেদের জীবন নিয়ে অনেক পরিকল্পনা করেন। কী ভাবে একে অপরের সঙ্গে বুড়ো হবেন, এই বিষয়টিও থাকে তাদের মাথায়। অপরদিকে আকর্ষণের ক্ষেত্রে তেমন পরিকল্পনা থাকে না।

সোনালী/জেআর