ঢাকা | জুলাই ২৩, ২০২৪ - ৫:১১ পূর্বাহ্ন

এখনও অবহেলার শিকার তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠি

  • আপডেট: Thursday, June 16, 2022 - 9:46 pm

স্টাফ রিপোর্টার: ‘তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির আর্তনাদ কেউ শুনতে চায় না। তাদের জীবন বিড়ম্বনা ও কষ্টের কালো অধ্যায়ে ঢাকা। সমাজে আর দশজন মানুষের মতো তারা সম্মান নিয়ে চলতে পারে না। বর্তমান সরকার হিজড়া জনগোষ্ঠিকে ভোটের অধিকার ও তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু তারপরও গ্রাম অথবা শহর কিংবা পাড়া-মহল্লায় এখনও তাঁরা অবহেলার শিকার।’

তৃতীয় লিঙ্গের বর্তমান সামাজিক, জীবনমান উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে রাজশাহীতে গণমাধ্যমকর্মীদের সাথে আয়োজিত এক আলোচনা সভায় বক্তরা এমন কথা বলেছেন। বৃহস্পতিবার দুপুরে নগরীর একটি রেস্তোরাঁয় এ সভা হয়। এতে সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ও কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্সের অর্থায়নে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দিনের আলো হিজড়া সংঘের প্রধান উপদেষ্টা বিশিষ্ট সমাজসেবী শাহীন আক্তার রেনী। বিষে অতিথি ছিলেন রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, আওয়ামী লীগ নেতা শ্যামল কুমার ঘোষ প্রমুখ। সভায় বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা অংশ নেন। সভা পরিচালনা করেন লিডারশীপ অ্যান্ড এমপাওয়ারমেন্ট অব ট্রান্সজেন্ডার প্রোগামের প্রোগ্রাম অফিসার রায়হানুল হক।