ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১১:০৫ অপরাহ্ন

শান্তির কুমিল্লায় সুন্দর পরিবেশে ভোট হচ্ছে: বাহাউদ্দিন বাহার

  • আপডেট: Wednesday, June 15, 2022 - 1:35 pm

অনলাইন ডেস্ক: ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) চলছে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের ভোটগ্রহণ। বুধবার সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নগরীর ১১ নম্বর ওয়ার্ডের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। ভোট দেয়া শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।

সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, আমি আপনাদের সব টিভির মাধ্যমে প্রশাসনকে বলতে চাই যে অতি উৎসাহী কোনো কর্মকর্তা যেনো পরিবেশ নষ্ট না করে। ক্যান্ডিডেট এবং সমর্থকরা উৎসবমুখর অবস্থায় আছে। সারা কুমিল্লায় উৎসবের আমেজ চলছে।

কোথাও ১০-১২ জন ছেলেপেলে একসঙ্গে দাঁড়িয়ে থাকলে অতি উৎসাহী কোনো কর্মকর্তা যেনো তাদের হ্যারাস না করে। আইনশৃঙ্খলার অবনতি হলে তখন আপনারা কাজে নামেন। আমার প্রিয় কুমিল্লাবাসীর প্রত্যেকেই যেনো সুষ্ঠু, সুন্দরভাবে ভোট দিতে পারে। আইনশৃঙ্খলা বাহিনীর সব কর্মকর্তার প্রতি এটা আমার অনুরোধ।

সংসদ সদস্য আরও বলেন, আমি ভোট দিতে এসে একটি উৎসবমুখর পরিবেশ পেয়েছি। শান্তির কুমিল্লায় সুন্দর পরিবেশে ভোট হচ্ছে। সকালবেলা একটু বৃষ্টি হয়েছিলো। ভোটাররা একটু হতাশ হয়েছিলো যে কীভাবে ভোট দেবে।

আমার মনে হয় বৃষ্টি চলে যাওয়ার পর ভোটাররা উৎসব-উদ্দীপনা নিয়ে ভোট দিচ্ছেন। কারণ উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। কোথাও কোনো গন্ডগোল নাই, ঝামেলা নাই।

তিনি জানান, আমার কাছে কমপ্লেন এসেছে যে কয়েকজন ভোটার আইডি নিয়ে গেছে কিন্তু চিঠি নিয়ে যায়নি। তাই তাদের ভোট দিতে দেয়নি। এখন চিঠি তো ভোটের অংশ না, আইডি অংশ। দুই-একজন ম্যাজিস্ট্রেট এমন আছেন যারা আইডি আটকে রেখেছেন।

আমি সব কর্মকর্তাদের বলবো একটা উৎসবমুখর পরিবেশে নির্বাচনকে সাফল্যমণ্ডিত করার জন্য আপনারা সহযোগিতা করবেন।

এই নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গত ৮ জুন ক্ষমতাসীন দলের এমপি বাহারকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। এই নির্দেশ তিনি মানেননি।

এ বিষয়ে বাহার বলেন, ‘I am not the part of the government. আমি জাতীয় সংসদের পার্ট। আমি জাতীয় সংসদের সদস্য। I am the member of the parliament, not the part of the government or member of the government.

আমাকে এই আইনের আওতায় আটকে ঘরে ঢুকিয়ে দেয়া হয়। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমি কুমিল্লায় একটি সুষ্ঠু, সুন্দর নির্বাচন চাই।

এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র হিসেবে কামরুল আহসান বাবুল, মো. মনিরুল হক সাক্কু (বিএনপি নেতা ও দুবারের মেয়র) ও মোহাম্মদ নিজাম উদ্দিন।

এছাড়া সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর মিলে ১৪০ প্রার্থী আছেন ভোটের মাঠে। নির্বাচনে ৫ নম্বর ও ১০ নম্বর ওয়ার্ডে দুজন সাধারণ কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ সিটিতে ভোটগ্রহণ হবে সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে। ভোটগ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন দুই লাখ ২৯ হাজার ৯২০জন। তাদের মধ্যে এক লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার ও পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুজন।

সোনালী/জেআর