ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:৪০ পূর্বাহ্ন

বায়ুদূষণে মানুষের গড় আয়ু কমেছে দুই বছর: গবেষণা

  • আপডেট: Wednesday, June 15, 2022 - 2:12 pm

অনলাইন ডেস্ক: জীবাশ্ম জ্বালানি ব্যবহারের কারণে বাড়ছে বায়ুদূষণ। আর এই দূষণের কারণে মানুষের গড় আয়ু কমছে। নতুন এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বায়ুদূষণের ফলে বিশ্বজুড়ে মানুষের গড় আয়ু কমেছে দুই বছর।

যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট মঙ্গলবার নতুন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। দক্ষিণ এশিয়ার বায়ুমানের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বায়ুমানের যে আদর্শ মান নির্ধারণ করেছে, তা ধরে রাখা সম্ভব হলে দক্ষিণ এশিয়ার মানুষ আরও পাঁচ বছর বেশি বাঁচত।

বায়ুদূষণের কারণে দক্ষিণ এশিয়ার ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম ভারত। দেশটির বিহার ও উত্তর প্রদেশে ৩০ কোটি মানুষের বসবাস। বাতাসে ক্ষতিকর অতি সূক্ষ্ম কণা পিএম-২.৫-এর কারণে এই দুই প্রদেশের মানুষের ফুসফুস ও হৃদ্‌যন্ত্র বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে গড় আয়ু কমছে আট বছর। আর নয়াদিল্লির মানুষের গড় আয়ু কমেছে ১০ বছর। প্রতিবছর ভারতে লাখ লাখ মানুষের মৃত্যু হয় খারাপ বায়ুর কারণে।

যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সের তথ্য অনুযায়ী, ভারতের উত্তরাঞ্চলে ৫১ কোটি মানুষের বাস, যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ। বায়ুদূষণের ভয়াবহতার কারণে ওই অঞ্চলের মানুষের আয়ু গড়ে ৭ দশমিক ৬ বছর কমেছে।

গবেষণার গবেষকেরা বলছেন, বিশুদ্ধ বায়ু বিশ্বজুড়ে মানুষের গড় আয়ু বাড়াতে পারে। এ জন্য মানুষকেই পদক্ষেপ নিতে হবে।

বায়ুদূষণের এই সূচকের হিসাবে বিশ্বের সবচেয়ে বেশি দূষণের শিকার পাঁচ দেশের চারটিই দক্ষিণ এশিয়ায়। বায়ুদূষণের কারণে গড়ে সাত বছর করে আয়ু হারাচ্ছে বাংলাদেশিরা।

সোনালী/জেআর