ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১২:২৫ পূর্বাহ্ন

রাবির সাথে ভগিণী নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষরিত

  • আপডেট: Monday, June 13, 2022 - 10:38 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ভারতের পশ্চিমবঙ্গের ভগিণী নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সাথে এক চুক্তি স্বাক্ষর করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সোমবার (১৩ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে এই চুক্তি স্বাক্ষর করা হয়। সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।

চুক্তিপত্রে রাজশাহী বিশ^বিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও ভগিণী নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় স্বাক্ষর করেন। এরপর তাঁরা স্বাক্ষরিত সমঝোতা স্মারক বিনিময় করেন।

চুক্তি স্বাক্ষরের পর রাবি উপাচার্য বলেন, বাংলাদেশ ও ভারত এক অভিন্ন ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির গর্বিত উত্তরাধিকারী। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান চির অম্লান হয়ে থাকবে। সে সময়ের ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অবদান উপাচার্য শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

উপাচার্য আরও বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে ভগিণী নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় ছাড়াও যৌথ উদ্যোগে গবেষণা ও পাঠদানের যে সুযোগ সৃষ্টি হলো তা দীর্ঘমেয়াদে উভয় বিশ্ববিদ্যালয়ের গুণগত মান উন্নয়নে অবদান রাখবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, ভগিণী নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের টেকনো ইন্ডিয়া গ্রুপের পরিচালক এস এস দত্তগুপ্তা, আজকাল পাবলিশার্স প্রাইভেট লিমিটেডের ডেপুটি এডিটর তপশ্রী গুপ্তা প্রমুখ উপস্থিত ছিলেন।