ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৮:৩৫ অপরাহ্ন

দুর্গাপুরে ৫০ বছরের জবর দখলকৃত সম্পত্তি উদ্ধার

  • আপডেট: Monday, June 13, 2022 - 11:04 pm

দুর্গাপুর প্রতিনিধি: আদালত, থানা, কোর্টকাচারী মামলা মোকর্দ্দমা ছাড়াই শালিস বৈঠকের মাধ্যমে প্রজা সাধারনের নায্য অধিকার ৫০ বছরের জবরদখলকৃত সম্পত্তি উদ্ধার করে দিলেন দুর্গাপুর উপজেলার শাপলা আমিন সমিতি।

কোন প্রকার ঝুটঝামেলা ছাড়াই এমন কাজ করায় উপজেলা শাপলা আমিন সমিতি’র সাথে যুক্ত সকলকে অভিনন্দন ও শুভ কামনা জানিয়েছেন প্রশাসনিক কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যাক্তিত্ব, জনপ্রতিনিধি, সাংবাদিকরা।

জানা যায়, দুর্গাপুর পৌর সদরের ইয়াহিয়া, খলিলুর রহমান, আঃ জলিল, বাবলু, বাবু’র মৃত পিতা খবির উদ্দিনের নিজ নামীয় শানপুকুরিয়া মৌজাস্থিত ৭৫ নং আরএস খতিয়ানভূক্ত ভিটা, পুকুর, আমবাগান ও কৃষি শ্রেনীর প্রায় ১৭টি দাগের সম্পত্বি ১৯৭২ সন থেকে দীর্ঘ ৫০ বছর ধরে জবর দখল করে ভোগদখল করে আসছেন শানপুকুরিয়া গ্রামের আব্দুল কাদের। এবিষয়ে ভূক্তভোগী দুর্গাপুর সদরের মৃত খবির উদ্দিনের পুত্র বাবলু ও বাবু দুর্গাপুর উপজেলার শাপলা আমিন সমিতি বরাবর জমিসংক্রান্ত জটিলতা নিরসন, সমাধান ও নিস্পত্বি’র জন্য আবেদন জানান।

আবেদনের প্রেক্ষিতে গতকাল সোমবার সকালে দেবীপুর উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারি রুস্তম আলীর সভাপতিত্বে দুর্গাপুর উপজেলা শাপলা আমিন সমিতি’র সাধারণ সম্পাদক মোবারক হোসেন শিশির ও কোষাধ্যক্ষ আমিনুল হকের নেতৃত্বে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে শানপুকুরিয়া গ্রামে একটি সালিশ বৈঠকে অনুষ্ঠিত হয়। উক্ত সালিশ বৈঠকের সভাপতি রুস্তম আলী বলেন, বৈঠকে উপস্থিত শালিসগন সম্পত্বির কাগজপত্র পর্যালোচনা করে দেখে মৃত খবির উদ্দিনের ওয়ারিশদ্বয়ের ১৭ দাগের সম্পত্তি দীর্ঘ ৫০ বছর ধরে শানপুকুরিয়া গ্রামের আব্দুল কাদের জবরদখল করে আসছে।

শালিশে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ সম্পত্তি জবর দখলকারী আব্দুল কাদেরকে মামলা-মোকদ্দমার মধ্যে না যেয়ে সম্পত্তিগুলো মৃত খবির উদ্দিনের ওয়ারিশদের বুঝিয়ে দেওয়ার জন্য অনুরোধ জানালে তিনি বিষয়টিতে সম্মতি দেন।

এ বিষয়ে দুর্গাপুর উপজেলার শাপলা আমিন সমিতির সভাপতি আব্দুস সালাম বলেন, উপজেলাসহ পার্শ্ববর্তী উপজেলায় জমি সংক্রান্ত জটিলতা নিরসনে সমিতির সদস্যরা অবদান রেখে চলেছেন। সমিতির সকল সদস্য জমি সংক্রান্ত জটিলতা নিরসনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করি।