ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৯:১৫ অপরাহ্ন

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

  • আপডেট: Saturday, June 11, 2022 - 11:00 am

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। ২০০৮ সালের এই দিনে সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি।

জরুরি অবস্থা চলাকালে ২০০৭ সালের ১৬ জুলাই ধানমন্ডির সুধাসদনের বাসভবন থেকে শেখ হাসিনাকে গ্রেপ্তার করে ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার। বেশ কয়েকটি দুর্নীতির মামলায় প্রায় ১১ মাস তাঁকে কারাবন্দি থাকতে হয়।

পরে জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে নিয়মতান্ত্রিক আন্দোলনের মুখে উন্নত চিকিৎসার প্রয়োজনে ২০০৮ সালের ১০ জুন আট সপ্তাহের জামিনে মুক্তি পান শেখ হাসিনা। মুক্তি পেয়ে চিকিৎসার জন্য তিনি যুক্তরাষ্ট্রে যান। চিকিৎসাধীন অবস্থায় কয়েক দফা তাঁর জামিনের মেয়াদ বাড়ানো হয়। ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফিরলে তাঁকে স্থায়ী জামিন দেওয়া হয়।

এরপর ওই বছরের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠন করে। শেখ হাসিনা হন প্রধানমন্ত্রী।

পরে ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও বিজয় নিয়ে আওয়ামী লীগ ও তার জোট ক্ষমতায় আসে। শেখ হাসিনার নেতৃত্বে টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার গত ১৩ বছরে দেশকে উন্নয়ন-অগ্রগতি ও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে দেশ-বিদেশে প্রশংসিত হচ্ছে।

কারামুক্তি দিবস উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা আজ শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা জানাবেন। দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোও আলোচনা সভা, মিলাদ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

এদিকে ল’ইয়ার্স ফর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের উদ্যোগে আজ সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘সকল ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবিলায় দেশপ্রেমিক নাগরিকদের করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভা আয়োজন করা হয়েছে।

সোনালী/জেআর